শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
মৃত্যুদন্ডের বিধান বহাল

মাদক আইনের বিল পাস

নিজস্ব প্রতিবেদক

ইয়াবার উৎপাদন, পরিবহন, বিপণনের জন্য সর্বোচ্চ মৃত্যুদন্ডের বিধান বহাল এবং ট্রাইব্যুনালের পরিবর্তে অপরাধের গুরুত্ব অনুযায়ী ‘এখতিয়ারসম্পন্ন আদালত’-এ মাদক মামলার বিচার করার বিধান রেখে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন (সংশোধন), ২০২০ বিল পাস করেছে সংসদ। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে কণ্ঠভোটে বিলটি পাস হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল করোনাক্রান্ত হয়ে চিকিৎসাধীন থাকায় তার পক্ষে বিলটি পাস করার প্রস্তাব করেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এর আগে বিলের ওপর আনীত সংশোধনী, বাছাই কমিটিতে প্রেরণ ও জনমত যাচাইয়ের প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণে নতুন আইন করা হয়। ওই আইন অনুযায়ী, মাদক অপরাধগুলোর বিচার হওয়ার কথা ছিল পৃথক ট্রাইব্যুনালে। তবে আইন হওয়ার পর বিচারকের অভাবে এখন পর্যন্ত কোনো ট্রাইব্যুনাল গঠিত হয়নি। ফলে এই আইনে যত মামলা হয়েছে, তার বিচার আটকে আছে। সারা দেশে এখন প্রায় চার লাখ মাদক মামলা ঝুলে আছে।

সংশোধিত আইনের বিলে বলা হয়েছে, এখতিয়ারসম্পন্ন আদালতকে মামলা প্রাপ্তির তারিখ থেকে ৯০ কার্যদিবসের মধ্যে বিচার শেষ করতে হবে। কেউ আপিল করতে চাইলে রায় দেওয়ার ৩০ দিনের মধ্যে তা করতে হবে।

গত ৮ নভেম্বর সংসদে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধন) বিল-২০২০’ উত্থাপন করা হয়। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী সংসদকে জানান, শুধু ট্রাইব্যুনালের মাধ্যমে মামলা করতে গেলে দীর্ঘ সময় লাগে। নিষ্পত্তি এবং আপিলের ক্ষেত্রে জটিলতা তৈরি হয়, সে জন্য আইনটি সংশোধন করা হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর