মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সরকারি সংগীত কলেজের ডিজিটাল আয়োজন

সাংস্কৃতিক প্রতিবেদক

বাণী আর সুরের ইন্দ্রজালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে সপ্তাহব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে সরকারি সংগীত কলেজ। করোনার ভয়াবহতার কারণে ডিজিটাল প্ল্যাটফরমে নিজেদের ফেসবুক পেজে অনুষ্ঠানটির আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। বঙ্গবন্ধুকে নিয়ে রচিত ১০০টি গান দিয়ে সাজানো হয়েছে সুরের এই আসর। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন।

সভাপতিত্ব করেন সরকারি সংগীত কলেজের অধ্যক্ষ প্রফেসর কৃষ্টি হেফাজ। শিশু শিল্পী, বিশিষ্ট শিল্পী, প্রাক্তন শিক্ষার্থী শিল্পী, প্রবাসী শিল্পী, বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক এবং সরকারি সংগীত কলেজের শিক্ষক ও  শিক্ষার্থীদের সমন্বয়ে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম বিষয়ে পাঠ এবং সংগীত পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় প্রথম দিনের আয়োজন। সাত দিনের এই ডিজিটাল সুরের আসরের শিল্পীরা হলেন- শাহীন সামাদ, তিমির নন্দী, চন্দনা মজুমদার, ইন্দ্রমোহন রাজবংশী, বুলবুল ইসলাম, বাপ্পা মজুমদার, রুমানা ইসলাম, সাজেদ আকবর, সালমা আকবর, আসগর আলীম। ইয়াসমিন আলী, অসিত রায়, পদ্মিনী দে, লাভলী দেব, তুলিকা ঘোষ চৌধুরী, জয়নুল আবেদীন, দেবদাস চৌধুরী ও তানিয়া নাহিদ।

প্রবাসী শিল্পীদের মধ্যে রয়েছেন গৌরী চৌধুরী (যুক্তরাজ্য), ড. মমতাজ মমতা (কানাডা), শাহনাজ রহমান সুমী (যুক্তরাষ্ট্র), ইখতিয়ার ওমর (কানাডা), অরুণাভ ভট্টাচার্য (কানাডা) ড. নার্গিস নাসির (ভারত), জিয়াউল হক জিয়া (যুক্তরাষ্ট্র) বিজয়া সেনগুপ্তা (যুক্তরাষ্ট্র), চিত্রা সরকার (কানাডা)।

এই আয়োজনে আরও থাকছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইউডা ও শান্ত-মারিয়াম  বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থী ও শিক্ষকরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর