রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

ফ্লাইওভারের নিচে পুলিশ বক্স বসাতে চায় ডিএমপি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ফ্লাইওভারগুলোর নিচে অব্যবহৃত স্থানে সিটি করপোরেশনের সঙ্গে আলোচনা করে ট্রাফিক পুলিশ বক্স ও নাগরিক সেবা কেন্দ্র স্থাপন করতে চায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গতকাল শান্তিনগর মোড়ে দৃষ্টিনন্দন ট্রাফিক পুলিশ বক্স ও নাগরিক সেবা কেন্দ্র উদ্বোধন করার সময় এ কথা জানান ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম। তিনি বলেন, সড়কে যে কোনো ধরনের দুর্ঘটনা বা অপরাধের ক্ষেত্রে প্রথম সাড়া দেয় (ফাস্ট রেসপন্ডেন্ট) ট্রাফিক পুলিশ। দুর্ঘটনার শিকার ভিকটিমকে প্রাথমিক চিকিৎসাসেবা দেওয়াসহ হাসপাতালে পাঠানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে তারা। অথচ তাদের নিজেদের প্রাকৃতিক দুর্যোগসহ ঝড়-বৃষ্টির সময় আশ্রয় নেওয়ার মতো কোনো জায়গা থাকে না। এ ছাড়া প্রাকৃতিক কার্যাদি সম্পাদনের জন্য প্রয়োজনীয় শৌচাগার না থাকায় তারা কিডনির রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকেন। এসব দিক বিবেচনায় সিটি করপোরেশনের সঙ্গে আলোচনা করে ফ্লাইওভারগুলোর নিচে অব্যবহৃত স্থানসমূহে এ ধরনের ট্রাফিক পুলিশ বক্স ও নাগরিক সেবা কেন্দ্র স্থাপন করা যেতে পারে।

জানা গেছে, মতিঝিল ট্রাফিক বিভাগের প্রতিটি ট্রাফিক বক্সে ফার্স্ট এইড বক্স, অগ্নিনির্বাপক যন্ত্র, স্ট্রেচার, সুপেয় পানিসহ অন্যান্য সরঞ্জামের ব্যবস্থা রাখা হবে। রাস্তায় আহত/দুর্ঘটনাকবলিত নাগরিকরা ট্রাফিক পুলিশ বক্স ও নাগরিক সেবা কেন্দ্রে প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসাসেবা পাবেন।

ট্রাফিক মতিঝিল বিভাগে ২০টি ইন্টারসেকশনে স্থাপিত ট্রাফিক পুলিশ বক্স নগরবাসীকে ট্রাফিক শৃঙ্খলার পাশাপাশি মানবিক সেবায় সহায়তা করবে। ট্রাফিক মতিঝিল বিভাগের প্রতিটি ট্রাফিক পুলিশ বক্স হবে একটি সেবা কেন্দ্র।

সর্বশেষ খবর