রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
চসিক নির্বাচন

বালাই নেই স্বাস্থ্যবিধি মানার

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে কমিশন থেকে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে প্রচারণা চালাতে বলা হয়। কিন্তু বাস্তবে প্রচারণায় স্বাস্থ্যবিধি মানার কোনো চিহ্নই দেখা যাচ্ছে না। নেই সামাজিক দূরত্বও। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা নির্বাচনে স্বাস্থ্যবিধি না মানাকে করোনা সংক্রমণের জন্য ঝুঁকি মনে করছেন। কারণ গত ঈদুল আজহায় কোরবানির হাটে স্বাস্থ্যবিধি না মানায় ঈদের পর সংক্রমণ বৃদ্ধি পেয়েছিল। ২৭ জানুয়ারি চসিক নির্বাচন। নির্বাচনী প্রচারণায় স্বাস্থ্যবিধি মানা কিংবা সামাজিক দূরত্ব বজায় রাখার কোনো দৃশ্য দেখা যায় না। গণসংযোগকালে প্রার্থীদের মুখে মাস্ক থাকলেও অধিকাংশ কর্মী-সমর্থকের মুখে মাস্ক নেই। প্রচারণা চালাচ্ছেন একজন অন্যজনের সঙ্গে ঘেঁষে ঘেঁষে, ভোটারদের জড়িয়ে ধরে, করমর্দন করে ভোট চাইছেন প্রার্থীরা। ফলে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কা বাড়ছে। চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, নির্বাচনে প্রার্থীদের স্বাস্থ্যবিধি মানা ও আচরণবিধি রক্ষার নির্দেশনা দেওয়া হয়েছে। এ লক্ষ্যে প্রার্থীদের ঝুঁকি কমাতে ডিজিটাল প্রচারণার ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এ ব্যাপারে প্রার্থী, কর্মী-সমর্থক সবাইকেই সতর্কতার পরিচয় দিতে হবে।

 

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, প্রচারণার যে চিত্র তাতে করোনার ঝুঁকি বাড়ার শঙ্কা আছে। স্বাস্থ্যবিধি না মেনে প্রচারণা চালালে এর খেসারত সবাইকে দিতে হবে। প্রচারণায় মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখা উচিত হলেও অনেক ক্ষেত্রে তা মানা হচ্ছে না বলে শোনা যাচ্ছে। কারণ টিকা না আসা পর্যন্ত মাস্কই আমাদের টিকা।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক বলেন, ‘প্রচারণা শুরুর পরদিন থেকেই প্রতিদিন তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট রুটিন করে স্বাস্থ্যবিধি ও আচরণবিধি রক্ষায় অভিযান পরিচালনা করছেন। গতকালও অভিযানে ১০ জনকে জরিমানা করা হয়েছে।’ সরেজমিন দেখা যায়, গতকাল নগরের টেরিবাজারে গণসংযোগ করেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী। তাঁর সঙ্গে অন্তত তিন শ কর্মী-সমর্থক ছিলেন।

প্রার্থীর মুখে মাস্ক থাকলেও অধিকাংশ কর্মী-সমর্থকের মুখে ছিল না।

অন্যদিকে, বিএনপির প্রার্থী মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন গতকাল নগরের নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে ছাত্রদল নেতা-কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। তাদের অনেকের মুখেও মাস্ক দেখা যায়নি। এ ছাড়া কাউন্সিলর প্রার্থীরাও নগরের পাড়া-মহল্লার অলিগলিতে বিপুলসংখ্যক নেতা-কর্মী নিয়ে গণসংযোগ করেন। এখানেও অনেকের মুখে মাস্ক দেখা যায় নি, ছিল না সামাজিক দূরত্বও।

সর্বশেষ খবর