বুধবার, ২৮ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

শেখ জামালের জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

শেখ জামালের জন্মদিন আজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র ও বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৬৮তম জন্মদিন আজ। তিনি ১৯৫৪ সালের ২৮ এপ্রিল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা রেসিডেনশিয়াল মডেল স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেন। শেখ জামাল ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর লং কোর্সের প্রথম ব্যাচের কমিশন্ড অফিসার। এ ছাড়া একজন সংস্কৃতিপ্রেমী ও ক্রীড়াবিদ।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শেখ জামালও গৃহবন্দী ছিলেন। সেখান থেকে পালিয়ে ভারতের আগরতলা পৌঁছান এবং মুজিববাহিনীতে (বাংলাদেশ লিবারেশন ফোর্সেস, বিএলএফ) যোগদান করেন। প্রশিক্ষণ শেষে মুক্তিযুদ্ধের ৯ নম্বর সেক্টরে সম্মুখসমরে অংশ নেন।

১৯৭৫ সালের ১৪ আগস্টও ব্যাটালিয়ন ডিউটি অফিসার হিসেবে ঢাকা ক্যান্টনমেন্টে নিজ দায়িত্ব পালন করেন তিনি। ওই দিন রাতে ক্যান্টনমেন্ট থেকে ধানমন্ডি ৩২ নম্বরের বাড়িতে আসেন। ১৫ আগস্ট কালরাতে ঘাতকের নির্মম বুলেটের আঘাতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নিহত হন শেখ জামাল। শহীদ শেখ জামালের ৬৮তম জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের উদ্যোগে আজ সকাল ৯টায় বনানী কবরস্থানে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে তাঁর কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও রুহের মাগফিরাত কামনায় মুনাজাত করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর