বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১ ০০:০০ টা

গণতন্ত্র আজ হেরে যাচ্ছে

মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গণতন্ত্র আজ নিখোঁজ হয়ে যাচ্ছে। গণতন্ত্র নিহত হচ্ছে। গণতন্ত্র আজ হেরে যাচ্ছে। গতকাল বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বিএনপির এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ক্ষমতাসীনরা তাদের ক্ষমতাকে চিরস্থায়ী করার জন্য মানুষ হত্যা করছেন। মানুষকে তার অধিকার থেকে বঞ্চিত করছেন, নির্যাতন চালাচ্ছেন। এটা প্রায় পৃথিবী জুড়েই এখন চলছে। বাংলাদেশ তার মধ্যে অন্যতম। আমরা সবচেয়ে বেশি ভুক্তভোগী হয়ে দাঁড়িয়েছি এই সময়ে।

অনুষ্ঠানে চট্টগ্রামের ফতেনগর দক্ষিণ সুনীতি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সুমঙ্গল থের মহামতি বুদ্ধের বাণী পাঠ করেন এবং প্রার্থনা করেন। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রধান অতিথি হিসেবে বৌদ্ধ সম্প্রদায়কে এই পবিত্র দিনের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দলের চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক সুকোমল বড়ুয়া।

বিএনপির সহ-ধর্মবিষয়ক সম্পাদক দীপেন দেওয়ানের সভাপতিত্বে সুভাষ চন্দ্র চাকমার পরিচালনায় বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা গৌতম চক্রবর্তী, অমলেন্দু দাশ অপু, জন গোমেজ, মনিষ দেওয়ান, সুশীল বড়ুয়া, সনত তালুকদার, অধ্যাপক জয়ন্ত বড়ুয়া, পার্থ প্রতিম বড়ুয়া প্রমুখ বক্তব্য রাখেন। মির্জা ফখরুল বলেন, সরকার দেশে সাম্প্রদায়িকতার বীজ বপন করছে। এর ফলে সারা দেশে আজ একটা অস্থির অবস্থা তৈরি হয়েছে।

বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেফতার করছে, গুম করছে এবং নির্যাতন শুরু করেছে। এটা তারা জেনেশুনেই করছে। তিনি বলেন, একশ্রেণির মানুষ শুধু নিজেদের ক্ষমতায় রাখার জন্য ও নিজেদের প্রভাবকে বিস্তার করার জন্য আজ সব ব্যবস্থাকে ধ্বংস করে সত্যিকার অর্থে একটা দানবীয় রাষ্ট্র তৈরি করেছে। ফলে এদেশে কোনো শান্তি নেই। এখানে হিংসা, প্রতিহিংসা কাজ করছে। আওয়ামী লীগ যে অন্ধকার জগৎ তৈরি করেছে, সেই অন্ধকার জগৎকে পরাজিত করে আমরা সত্যিকার অর্থে একটি গণতন্ত্রের ও একটি সাম্যের আলোকিত রাষ্ট্র তৈরি করব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর