রবিবার, ২০ জুন, ২০২১ ০০:০০ টা

শেয়ারবাজার উন্নয়নে কাঠামোগত সংস্কার জরুরি

-সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, শেয়ারবাজারের উন্নয়নে কাঠামোগত সংস্কার জরুরি। বর্তমান চেয়ারম্যান ও কমিশন দায়িত্ব নেওয়ার পর শেয়ারবাজারে আস্থা ফিরেছে। লেনদেন এবং বাজার মূলধন বেড়েছে অনেক গুণ। শেয়ারবাজার যেভাবে এগোচ্ছে, তাতে বাজারের ভবিষ্যৎ ভালো। শেয়ারবাজার ভালো হওয়ার সঙ্গে সঙ্গে স্টেকহোল্ডারদের দায়িত্ব বাড়বে। এ ক্ষেত্রে দেশের উভয় স্টক এক্সচেঞ্জের ম্যানেজমেন্টের সক্ষমতা বাড়াতে হবে। গতকাল বাজেট নিয়ে এক ভার্চুয়াল আলোচনায় তিনি এসব কথা বলেন। ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) যৌথভাবে এ আলোচনার আয়োজন করে। সিএমজেএফের সাধারণ সম্পাদক মনির হোসেনের সঞ্চালনায় আলোচনায় আরও অংশ নেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শরীফ আনোয়ার হোসেন ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যাসোসিয়েশনের সভাপতি ড. হাসান ইমাম, বিএমবিএর সভাপতি মো. ছায়েদুর রহমান, সিএমজেএফ সভাপতি হাসান ইমাম রুবেল প্রমুখ।

সালমান এফ রহমান বলেন, ‘সম্প্রতি আন্তর্জাতিক ব্যাংক এইচএসবিসি বলছে, সারা বিশ্বের মধ্যে ‘বেস্ট পারফরমিং’ শেয়ারবাজার বাংলাদেশে। এক বছর ধরে শেয়ারবাজারে নতুন ধরন দেখছি। নতুন কমিশন অনেকগুলো সুন্দর পদক্ষেপ নিয়েছে। দীর্ঘদিনের সমস্যা ইক্যুইটিভিত্তিক মার্কেট থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে। বন্ড আসছে, সুকুক (ইসলামী বন্ড) অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া করপোরেট ও পারপেচুয়াল বন্ড আসছে। সব মিলিয়ে শেয়ারবাজারের ভবিষ্যতে আরও ভালো হবে বলে মনে করছি।’ তিনি বলেন, ‘সম্প্রতি বিএসইসি ফ্লোর প্রাইস তুলে দিয়েছে। এটি ইতিবাচক। বিশ্বের উন্নত দেশগুলোর শেয়ারবাজার যেভাবে পরিচালিত হয় এবং সেখানে যে ধরনের সুযোগ-সুবিধা আছে, সেগুলো আমাদেরও চালু করতে হবে। অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগসহ যেসব প্রস্তাব করা হয়েছে, সেগুলোর পেছনে যুক্তি আছে।

বাজেট চূড়ান্ত অনুমোদনের আগে কিছু পরিবর্তন আসবে।’

বিএসইসি চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বাজেটে শেয়ারবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ রাখা উচিত। তিনি বলেন, এবারের বাজেট ‘মেড ইন বাংলাদেশ বাজেট’। এটি শেয়ারবাজারের জন্যও ইতিবাচক। কমিশন ব্যবসাবান্ধব নিয়ন্ত্রক সংস্থা হিসেবে কাজ করছে। সরকারের অর্থনৈতিক উন্নয়নে শেয়ারবাজারের অবদান বাড়ানোর চেষ্টা করে যাচ্ছে কমিশন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর