সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বাংলাদেশ নিয়ে ভুল করছে যুক্তরাষ্ট্র : জাসদ

নিজস্ব প্রতিবেদক

গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ না জানানো এবং র‌্যাব কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র ভুল তথ্যের ওপর ভিত্তি করে নিয়েছে বলে দাবি করেছে জাসদ। ক্ষমতাসীন আওয়ামী লীগের জোট শরিক দলটির সভাপতি হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার গতকাল এক বিবৃতিতে এ দাবি করেন।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্ক বজায় রয়েছে। এ পরিস্থিতিতে বাংলাদেশ বিষয়ে যুক্তরাষ্ট্র সরকারের সাম্প্রতিক কিছু পদক্ষেপ যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বিদ্যমান কূটনৈতিক সম্পর্কের সঙ্গে বৈসাদৃশ্যপূর্ণ হিসেবে বাংলাদেশের জনগণের কাছে বিবেচিত হয়েছে।

জাসদের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের ফ্রিডম হাউসের সাম্প্রতিক সমীক্ষায় গণতন্ত্রের মাপকাঠিতে দক্ষিণ এশিয়া ও সারা পৃথিবীর দেশগুলোর মধ্যে যাদের অবস্থান বাংলাদেশের অনেক নিচে, বাইডেন প্রশাসন সেই দেশগুলোকেও তাদের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছিল। এরপর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক প্রধান ও বর্তমানে পুলিশ প্রধান বেনজীর আহমেদসহ ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

জাসদের বিবৃতিতে বলা হয়, র‌্যাব বিষয়ে যুক্তরাষ্ট্র সরকারের সাম্প্রতিক মনোভাব ও সিদ্ধান্ত তাদের সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, অস্ত্র ও মাদক চোরাচালান, নারী পাচার বিষয়ে তাদের সরকারের নীতির সঙ্গে বৈসাদৃশ্যপূর্ণ। যুক্তরাষ্ট্র সরকারের বাংলাদেশ বিষয়ে সাম্প্রতিক ভুল সিদ্ধান্ত বাংলাদেশ বিষয়ে তাদের তথ্যগত বিভ্রাট থেকে উৎসারিত। বাংলাদেশ বিষয়ে তাদের তথ্যের উৎসও বস্তুনিষ্ঠ নয়, বলেন জাসদ নেতারা।

সর্বশেষ খবর