রবিবার, ৩০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ের তাণ্ডব, তিন স্টেটে জরুরি অবস্থা

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা থেকে ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, পেনসিলভেনিয়া,  দেলওয়ারে, নিউজার্সি, কানেকটিকাট, নিউইয়র্ক, ম্যাসাচুসেটস, রোড আইল্যান্ড, মেইন, নিউ হ্যামশায়ার স্টেটে স্থানীয় সময় শনিবার ভোররাত থেকে শুরু হয়েছে তুষারঝড়ের তাণ্ডব। এ অবস্থায় নিউইয়র্ক, নিউজার্সি এবং ভার্জিনিয়া স্টেটে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

একই সঙ্গে নিউইয়র্ক মেট্রোপলিটন এলাকা এবং বস্টনসহ তুষারঝড়-কবলিত এলাকার এয়ারপোর্টসমূহে ৫ হাজারের অধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। দূরপাল্লার রেল ও বাস চলাচল সীমিত করা হয়েছে। কোথাও কোথাও তুষারঝড়ের গতিবেগ ঘণ্টায় ৫০ মাইলেরও বেশি বলে আবহাওয়া দফতর উল্লেখ করেছে।

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, সন্ধ্যা নাগাদ আড়াই ফুটেরও বেশি বরফ জমতে পারে ম্যাসাচুসেটস স্টেটের বস্টন সিটিতে। আশঙ্কা করা হচ্ছে, বস্টনে এক দিনে তুষারপাতের অতীত রেকর্ড (২৭.৬ ইঞ্চি) এবার ভাঙতে পারে ৩০ ইঞ্চি তুষারপাতে। রোড আইল্যান্ড স্টেট এবং নিউইয়র্কের লং আইল্যান্ড এলাকায়ও ৩৬ ইঞ্চির মতো তুষারপাত হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর এবং স্থানীয় প্রশাসন। নিউইয়র্ক সিটিতেও  সন্ধ্যা (বাংলাদেশ সময় রবিবার সকাল) নাগাদ ১২ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হতে পারে।

জানা গেছে, তুষারঝড় শুরু হওয়ার পর সকাল ৯টায় পিচ্ছিল পথে গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনায় পতিত হয়ে লং আইল্যান্ডের নাসাউ কাউন্টিতে একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় স্টেটসমূহের প্রায় ১ কোটির বেশি মানুষ এ দুর্যোগের কবলে পড়েছেন। এর মধ্যে ৫ লাখের বেশি প্রবাসী বাংলাদেশিও রয়েছেন।

 

সর্বশেষ খবর