শিরোনাম
বুধবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

করোনায় মৃত্যু ২৯ হাজার ছুঁই ছুঁই

২৪ ঘণ্টায় ১৬ মৃত্যু, শনাক্ত ১৫৯৫

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনা মহামারির দুই বছর পূর্ণ হতে আরও কিছু দিন বাকি। এর মধ্যেই ভাইরাসটি কেড়ে নিয়েছে ২৮ হাজার ৯৯০ জনের প্রাণ। এ ছাড়া নমুনা পরীক্ষা না করা উপসর্গ নিয়ে মারা যাওয়া অনেকেই রয়েছেন হিসাবের বাইরে। গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ১৬ জন, যা আগের দিনের চেয়ে সাতজন বেশি।

তবে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় সংক্রমণ শনাক্তের হার টানা সপ্তম দিনের মতো কমেছে। এই সময়ে ২৩ হাজার ৫৪৭ জনের নমুনা পরীক্ষায় সংক্রমণ ধরা পড়েছে ১ হাজার ৫৯৫ জনের দেহে। শনাক্তের হার ৬.৭৭ শতাংশ। সব শেষ এর চেয়ে কম শনাক্ত হারের খবর দেওয়া হয়েছিল গত ৮ জানুয়ারি। দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল পর্যন্ত দেশে মোট ১৯ লাখ ৩৬ হাজার ৮৩৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২৮ হাজার ৯৯০ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৭ লাখ ৭১ হাজার ৬১৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ হাজার ৩৫৭ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে নয়জন ছিলেন নারী ও সাতজন পুরুষ। ১৫ জন হাসপাতালে ও একজন বাড়িতে মারা গেছেন। সর্বোচ্চ আটজন মারা গেছেন ঢাকা বিভাগে। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে তিনজন, রাজশাহী বিভাগে দুজন এবং একজন করে মারা গেছেন খুলনা, সিলেট ও রংপুর বিভাগে। মৃতদের বয়স ছিল ৩১ থেকে ৯০ বছরের মধ্যে। গতকাল পর্যন্ত মারা যাওয়া ২৮ হাজার ৯৯০ জনের মধ্যে সর্বোচ্চ ৮ হাজার ৯৬২ জনের বয়স ছিল ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। দ্বিতীয় সর্বোচ্চ ৬ হাজার ৭৬৬ জনের বয়স ছিল ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। ৫ হাজার ৮১ জনের বয়স ছিল ৭১ থেকে ৮০ বছরের মধ্যে। ১১ বছরের কম বয়সী শিশু মারা গেছে ৮৫ জন।

 ১১ থেকে ২০ বছর বয়সী কিশোর মারা গেছে ১৯৭ জন। ২১ থেকে ৩০ বছর বয়সী ৬৮১ জনের মৃত্যু হয়েছে। ৩১ থেকে ৪০ বছর বয়সী ১ হাজার ৭০৫ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩ হাজার ৪১১ জন ও ৮১ বছরের বেশি বয়সী মানুষ মারা গেছেন ২ হাজার ১০২ জন। মৃতদের মধ্যে ১৮ হাজার ৫১১ জন ছিলেন পুরুষ ও ১০ হাজার ৪৭৯ জন নারী। মোট মৃত্যুর সর্বোচ্চ ৪৩.৯১ ভাগই হয়েছে ঢাকা বিভাগে। সবচেয়ে কম ৩.০৩ ভাগ মৃত্যু হয়েছে ময়মনসিংহ বিভাগে।

সর্বশেষ খবর