বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা
সিলেট জেলা বিএনপির কাউন্সিল

সভাপতি পদে আরিফের প্রার্থিতা প্রত্যাহার জটিলতা নিরসন

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেট জেলা বিএনপির আসন্ন সম্মেলনে সভাপতি পদে প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র ও দলের কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী।

গতকাল সংবাদ সম্মেলন করে তিনি এ ঘোষণা দেন। তিনি দাবি করেন, দলের হাইকমান্ডের নির্দেশে তিনি সভাপতি পদে প্রার্থী হওয়া থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

দলীয় সূত্র জানান, সিলেট জেলা বিএনপির সম্মেলন ও কাউন্সিল ২১ মার্চ হওয়ার কথা ছিল। সভাপতি পদে প্রার্থিতা ঘোষণা করে প্রচারণায় নামেন আরিফুল হক চৌধুরী। এ অবস্থায় হঠাৎ প্রতিটি ইউনিটের শীর্ষ পাঁচজনের পরিবর্তে ১০১ সদস্যের পুরো কমিটিকে ভোটার করার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে ১৮ ইউনিটের ৯০ জন ভোটারের স্থলে ভোটার সংখ্যা দাঁড়ায় ১ হাজার ৮১৮-তে। শেষ পর্যন্ত কাউন্সিলের আগের দিন বিভিন্ন উপজেলার কমিটি গঠন ও ভোটার তালিকা তৈরিতে অনিয়মের অভিযোগ এনে তা স্থগিত করা হয়। ওই দিনই কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন মিলনকে প্রধান করে সাত সদস্যের যাচাই-বাছাই (তদন্ত) কমিটি গঠন করা হয়।

সূত্র জানান, কাউন্সিল স্থগিতের পর দলীয় হাইকমান্ড থেকে আরিফুল হক চৌধুরীকে সভাপতি পদ থেকে মনোনয়ন প্রত্যাহারের জন্য চাপ দেওয়া হয়। সোমবার কেন্দ্রের চাপে আরিফ প্রার্থিতা প্রত্যাহারে সম্মত হলে ২৯-৩১ মার্চের মধ্যে জেলা কাউন্সিলের সিদ্ধান্ত হয়। মনোনয়নপত্র প্রত্যাহারের সময় গতকাল পর্যন্ত বাড়ানো হয়।

গতকাল দুপুরে সিলেট মহানগরের একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলনে আরিফুল হক চৌধুরী দলের হাইকমান্ডের নির্দেশে মনোনয়নপত্র প্রত্যাহারের ঘোষণা দেন। তিনি জানান, দলের হাইকমান্ড মনে করছেন মেয়র হিসেবে সিলেটের উন্নয়নের জন্য তিনি যেভাবে পরিশ্রম করে মানুষের আশা-আকাক্সক্ষার বাস্তবায়ন ঘটাচ্ছেন তাতে জেলা বিএনপি সভাপতি পদে তাঁর নির্বাচন না করাই ভালো। আগামীতে দলের স্বার্থে তাঁকে আরও বড় কোনো দায়িত্ব পালনে প্রস্তুত থাকারও পরামর্শ দেওয়া হয়। দলের হাইকমান্ডের সিদ্ধান্ত ও পরামর্শে তিনি মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন।

দলীয় সূত্র আরও জানান, আরিফুল হক চৌধুরী মনোনয়নপত্র প্রত্যাহার করায় ভোটার তালিকা ও কমিটি নিয়ে যে অভিযোগ উঠেছিল সেগুলো আর সেভাবে আমলে নেওয়া হচ্ছে না। পুরনো ভোটার তালিকা দিয়েই কাউন্সিল আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে।

সর্বশেষ খবর