মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সাঁইজির ধামে বাউল উৎসব ছেঁউড়িয়ায় মানুষের ঢল

কুষ্টিয়া প্রতিনিধি

ফকির লালন শাহর চারণভূমি ও সাধন-ভজনের তীর্থস্থান ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে শুরু হয়েছে তিন দিনের লালন উৎসব। আধ্যাত্মিক সাধক ফকির লালন শাহর ১৩২তম তিরোধান দিবস উপলক্ষে বাউল-সাধুদের পদচারণে মুখর কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালনের আখড়াবাড়ি। গতকাল হাজার হাজার দর্শনার্থীর ভিড়ে আখড়াবাড়ির সব রাস্তা বন্ধ হয়ে যায়। করোনা মহামারির কারণে পরপর দুই বছর লালন মেলা স্থগিত ছিল। এবার নিষেধাজ্ঞা না থাকায় দূর-দূরান্ত থেকে আসা হাজারো ভক্ত-অনুসারীর ভিড়ে ছেঁউড়িয়ায় তিলধারণের ঠাঁই ছিল না।

ফকির লালন শাহ কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের ছেঁউড়িয়া গ্রামে বাংলা ১২৯৭ সনের ১ কার্তিক মারা যান। পরবর্তীতে এখানে লালন মেলার আয়োজন শুরু করে লালন একাডেমি। গতকাল সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

 

এবারের প্রতিপাদ্য ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’। লালন একাডেমির আয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতা ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে ১৭ অক্টোবর সন্ধ্যা থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ উৎসবে থাকছে লালন মেলা, লালনের জীবনাদর্শন ও স্মৃতিচারণ করে আলোচনা সভা ও লালন সংগীতানুষ্ঠান।

প্রথম দিন সোমবার সন্ধ্যা ৭টায় আখড়াবাড়ির মূল আঙিনার বাইরে মরা কালীগঙ্গা নদীর তীরে লালন উন্মুক্ত মঞ্চে কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সেলিম আলতাফ জর্জ এমপি, কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম প্রমুখ। অনুষ্ঠানের প্রধান আলোচক কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন লালন একাডেমির সহ-সভাপতি কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছা. শারমিন আখতার ও কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মণ্ডল।

লালন একাডেমির অ্যাডহক কমিটির সদস্য তাইজাল আলী খান বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে গত দুই বছর লালন মেলা বন্ধ ছিল। এবার লালন মেলার আয়োজন করা হয়েছে। কয়েক দিন আগে থেকেই দূর-দূরান্ত থেকে ছেঁউড়িয়ায় আসতে শুরু করেছেন ভক্ত-অনুসারীরা। অন্যান্যবারের চেয়ে এবার বেশি মানুষের আগমন ঘটেছে।

কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম বলেন, লালন মেলা উপলক্ষে মাজার প্রাঙ্গণ ও তার আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তিন দিনব্যাপী লালন মেলা অনুষ্ঠানে প্রতিদিনই আলোচনা সভা শেষে মঞ্চে চলবে লালন সংগীত। সেখানে লালন একাডেমির শিল্পীরা ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত বাউল শিল্পী ও ভক্তরা গাইবেন।

 

সর্বশেষ খবর