মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

মহানবীর দেখানো পথে আমাদের চলতে হবে

প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, নবী মুহাম্মদ (সা.) পৃথিবীর সবচেয়ে মানবিক মানুষ ছিলেন। তিনি শত্রুর সঙ্গেও মানবিক আচরণ করেছেন। অন্য ধর্মের মানুষের প্রতিও মানবিক আচরণ করেছেন। ধর্ম নিয়ে বাড়াবাড়ি যেন না হয় তিনি বিদায় হজে তা বলে গেছেন। মহানবীর দেখানো পথই হচ্ছে সহজ-সরল পথ। নবীর দেখানো পথে আমাদের চলতে হবে। গতকাল সন্ধ্যায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে ‘হজরত মুহাম্মদ (সা.) এবং একটি মানবিক বিশ্ব’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এ আলোচনা সভার আয়োজন করে। প্রধান বিচারপতি বলেন, প্রতিমা ভাঙার অভিযোগে আজও কয়েকটি মামলার শুনানি হয়েছে। এটি কেন হবে? যখন গুজরাটে দাঙ্গা হলো তখন আমরা সেক্যুলার সরকারের কথা বলেছি। যদি সেক্যুলার সরকার হতো তাহলে হয়তো এ ঘটনা ঘটতো না।

কিন্তু আমাদের এখানে যখন তেমন ঘটনা ঘটে, তখন আমরা সেক্যুলার থাকি না। তিনি বলেন, সংবিধান অনুযায়ী এদেশে প্রত্যেক নাগরিকের সমান অধিকার। কেন হিন্দুরা ভাববে তারা মাইনরিটি? সবাই এদেশের নাগরিক। আমাদের নতুন করে ভাবতে হবে। রাসুলের পথে আমাদের চলতে হবে। তার পুরো জীবনই অনুকরণীয়।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন প্রমুখ। এ সময় হাই কোর্ট বিভাগের বিচারপতিসহ সুপ্রিম কোর্টের আইনজীবীরা উপস্থিত ছিলেন। সমিতির সম্পাদক আব্দুন নূর দুলাল অনুষ্ঠান সঞ্চালনা করেন।

সর্বশেষ খবর