বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিক্ষোভের মুখে চমেক হাসপাতালে চালু তিন ডায়ালাইসিস মেশিন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসে ফির  প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছেন ভুক্তভোগী রোগী ও স্বজনরা। এ অবস্থায় সংকট নিরসনে হাসপাতাল কর্তৃপক্ষ নিজস্ব ব্যবস্থাপনায় তিনটি ডায়ালাইসিস মেশিন চালু করেছে।

গতকাল থেকে কিডনি বিভাগে মেশিনগুলো চালু করা হয়। এর আগে মেশিনগুলো কভিড-১৯ রোগীদের জন্য বরাদ্দ ছিল। এ নিয়ে কিডনি বিভাগে বর্তমানে মোট সাতটি মেশিন সচল আছে। জানা গেছে, বেসরকারি প্রতিষ্ঠান স্যান্ডোর পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে কিডনি ডায়ালাইসিস করে আসছে। কিন্তু গত এক সপ্তাহ আগে থেকে ডায়ালাইসিস ফি বৃদ্ধি এবং চমেক হাসপাতাল কর্তৃপক্ষ ডায়ালাইসিসে ভর্তুকি কমিয়ে দেওয়ায় সংকট তৈরি হয়। রোগীদের ডায়ালাইসিস ফি বেড়ে যায় প্রায় তিনগুণ। এ কারণে গত রবিবার থেকে রোগী ও রোগীর স্বজনরা আন্দোলন করছেন। গত মঙ্গলবার হাসপাতালের সামনের সড়ক অবরোধ করার সময় পুলিশের মারধরের শিকারও হন এক রোগী ও কয়েকজন স্বজন। এ অবস্থায় হাসপাতাল কর্তৃপক্ষ একাধিকবার বৈঠক করে এবং মন্ত্রণালয়ে চিঠি লিখে ডায়ালাইসিস সংকট নিরসনের উদ্যোগ নেয়।

চমেক হাসপাতালের কিডনি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. নুরুল হুদা বলেন, এ বিভাগে আগে থেকে চারটি ডায়ালাইসিস মেশিন চালু ছিল। এখন নতুন আরও তিনটি যুক্ত করা হয়েছে। এ তিনটি মেশিন আগে করোনা রোগীদের জন্য রাখা হয়েছিল। এখন করোনার প্রকোপ কমে যাওয়ায় মেশিনগুলো ওয়ার্ডে যুক্ত করা হয়েছে। তিনি বলেন, হাসপাতাল কর্তৃপক্ষের সুপারিশ অনুযায়ী এখানে অতি দরিদ্র এবং জরুরি রোগীদের ডায়ালাইসিস করা হবে। ছয় মাসের ডায়ালাইসিসের জন্য প্রতি রোগীকে ২০ হাজার টাকা দিতে হবে।

সর্বশেষ খবর