সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ছাত্রলীগের ২১ নেতা বহিষ্কার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

‘সংগঠনবিরোধী, শৃঙ্খলা পরিপন্থি, অপরাধমূলক এবং সংগঠনের মর্যাদা ক্ষুণœকারী’ কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে ২১ নেতা-কর্মীকে বহিষ্কার করেছে ছাত্রলীগ। গতকাল ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব বহিষ্কারের কথা জানানো হয়। সংগঠনের কেন্দ্রীয় নির্বাহী সংসদের জরুরি সিদ্ধান্তে অভিযুক্তদের বহিষ্কার করা হয় বলেও এতে উল্লেখ করা হয়। বহিষ্কৃতদের মধ্যে রয়েছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের সাবেক মানব সম্পদ বিষয়ক উপ-সম্পাদক নাজমুল হাসান রুপু ও কবি জসিম উদ্দীন হল ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক তানজীর আরাফাত তুষার, মাস্টার দা সূর্যসেন হল ছাত্রলীগের সদস্য ফাহিম তাজওয়ার জয় ও সাজিদ আহমেদ। এদের বিরুদ্ধে ছিনতাই, চাঁদাবাজি ও নারী হেনস্থার অভিযোগ ছিল।

বহিষ্কৃতদের মধ্যে একই ধরনের অভিযোগ ছিল জগন্নাথ হল ছাত্রলীগের কর্মী রাহুল রায়, ফজলুল হক হল ছাত্রলীগের কর্মী মো. তারেক, বিজয় একাত্তর হল ছাত্রলীগের কর্মী ফজলে নাবিদ সাকিল, মো. রাহাত রহমান ও সাদিক আহাম্মদের বিরুদ্ধে।

এ ছাড়াও বহিষ্কার করা হয়েছে, ঢাবির ফজলুল হক হল ছাত্রলীগের সমাজসেবা সম্পাদক আসাদুল্লাহ আসাদ, পরিবেশ বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান বাধন, গণযোগাযোগ ও উন্নয়ন সম্পাদক রিয়াজ আহমেদ পলক, উপ-দপ্তর সম্পাদক জিহাদুল ইসলাম, অর্থবিষয়ক উপ-সম্পাদক আল কাওসার এবং গ্রন্থণা ও প্রকাশনা বিষয়ক উপ-সম্পাদক শাওন চৌধুরী। সম্প্রতি ফজলুল হক হলে ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলের জেরে এদের বহিষ্কার করা হয়েছে বলে জানা গেছে।

এ ছাড়াও বৃহিষ্কৃতদের তালিকায় আছেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রলীগের পরিবেশ বিষয়ক সম্পাদক অসিত পাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক মারুফ ইসলাম, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সহ-সম্পাদক শাহ আলম রাতুল, একই শাখার কর্মী নূর মোহাম্মদ নাবিল ও কামরান সিদ্দিক রাশেদ এবং সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ শাখা ছাত্রলীগের কর্মী রাকিবুল ইসলাম রাকিব।

বিজ্ঞপ্তিতে, ছাত্রলীগের সব সাংগঠনিক ইউনিটকে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক পরিবেশ সমুন্নত রাখা, গঠনতান্ত্রিক আদর্শিক রাজনৈতিক সংস্কৃতি বজায় রাখা ও স্মার্ট ক্যাম্পাসের উপযোগী স্মার্ট ছাত্ররাজনীতি বিনির্মাণে সচেষ্ট থাকার নির্দেশনা দিয়েছে ছাত্রলীগ।

সর্বশেষ খবর