রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বন্দুকবাজি বন্ধে আইন সংস্কার চান বাইডেন

প্রতিদিন ডেস্ক

বন্দুকবাজি বন্ধে আইন সংস্কার চান বাইডেন

যুক্তরাষ্ট্রে ৪৮ দিনে ৭৩টি বন্দুকবাজির পর মার্কিন জো বাইডেন বলেছেন, ‘অনেক হয়েছে। এবার এই ঘটনার লাগাম টানতে হবে।’ তিনি বন্দুক আইনের সংস্কার চেয়ে বলেন, ‘এ বছর ৪৮ দিন পার করেছি আমরা, এর মধ্যেই ৭৩টি বন্দুক হামলার ঘটনা ঘটেছে। চিন্তা আর প্রার্থনাই বড় কথা নয়। বন্দুক সহিংসতা মহামারি রূপ নিয়েছে এবং কংগ্রেসের এর বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেওয়া উচিত।’ সূত্র : এএফপি।

প্রাপ্ত খবর অনুযায়ী, যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা থামছেই না। প্রায়দিনই গুলি করে মানুষ হত্যার খবর পাওয়া যাচ্ছে। গত শুক্রবারও মিসিসিপিতে এক ব্যক্তি গুলি করে তার সাবেক স্ত্রীসহ ছয়জনকে হত্যা করেছেন। এ ঘটনার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই রাতেই এক বিবৃতি দিয়ে জো বাইডেন বলেছেন, ‘এই অবস্থা চলতে পারে না। যথেষ্ট হয়েছে। বন্দুক সহিংসতা মহামারি আকার ধারণ করেছে। এটা থামাতে কংগ্রেসকে এখনই কাজ করতে হবে। আমাদের কমনসেন্স দরকার। এখনই বন্দুক আইন সংস্কার করা প্রয়োজন।’

খবরে বলা হয়, ১৯৯৪ থেকে ২০০৪ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে অ্যাসল্ট রাইফেলের ওপর নিষেধাজ্ঞা ছিল। সেটি আবার পুনর্বহাল করতে চান জো বাইডেন। কিন্তু রিপাবলিকানদের বিরোধিতার কারণে তা সম্ভব হচ্ছে না। সংসদে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের গান ভায়োলেন্স আর্কাইভের তথ্য অনুসারে, গত বছর যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতায় অন্তত ৪৪ হাজার লোকের মৃত্যু হয়েছে। এর মধ্যে অর্ধেক মৃত্যু হত্যা, দুর্ঘটনা ও আত্মরক্ষার সঙ্গে সম্পর্কিত এবং অর্ধেক আত্মহত্যাজনিত মৃত্যু। যুক্তরাষ্ট্রে গত এক দশকের মধ্যে বন্দুক সহিংসতায় সবচেয়ে বেশি মৃত্যুর রেকর্ড ২০২০ সালে। মার্কিন সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) তথ্যমতে, ওই বছর যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত বা গুলিতে হওয়া ক্ষতের কারণে মোট ৪৫ হাজার ২২২ জন মারা গেছেন।

সর্বশেষ খবর