বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিশ্বের মধুরতম ভাষা বাংলা

মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলা হরফ সব থেকে বিজ্ঞানসম্মত। বিশ্ব মানদণ্ডে সারা বিশ্বের মধুরতম ভাষা বাংলা। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গতকাল এসব কথা বলেন তিনি। রাজধানীর মগবাজারে বিটিসিএল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে এর আয়োজন করা হয়।

বক্তব্যে মন্ত্রী আরও বলেন, ভাষার জন্য লড়াই করেছি আমরা। ভাষার লড়াই করতে গিয়ে দেশ তৈরি হয়েছে। আমরা শুধু স্বাধীনতা আনিনি দেশের সমৃদ্ধিও এনেছি। এই বাংলাদেশ এতদূর আসবে এটা কি বিশ্ববাসী সেদিন চিন্তা করেছিল? আমরা প্রমাণ করেছি ভাষা হচ্ছে সব থেকে বড় হাতিয়ার। শুধু শারীরিক শক্তি দিয়ে মানুষ বিশ্ব জয় করে না।

তিনি বলেন, পৃথিবীর সব মানুষ মাতৃভাষায় সব চিন্তাভাবনা করে থাকে। কিন্তু পৃথিবীর বহু দেশ শুধু তার ভাষাই হারায়নি, নিজ ভাষা বাদ দিয়ে অন্য ভাষা গ্রহণ বা ভাষা বিকৃতি করতেও বাধ্য হয়েছে। আমরা ভাগ্যবান নিজেদের ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে গ্রহণ করতে পেরেছি।

ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার। টেলিযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক মো. রফিকুল ইসলামসহ অন্যরা আলোচনায় অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর