সোমবার, ১৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ইসির এক কর্মকর্তা বাধ্যতামূলক অবসরে

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নতুন এক নজির স্থাপন করল নির্বাচন কমিশন, এক কর্মকর্তাকে পাঠাল বাধ্যতামূলক অবসরে। ফরিদপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোস্তফা ফারুককে অবসরে পাঠানোর প্রজ্ঞাপন গতকাল জারি করেছে ইসি সচিবালয়। ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ফরিদপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোস্তফা ফারুককে সরকারি চাকরি আইন-২০১৮-এর ধারা ৪৫ অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো।

চাকরি আইনের ৪৫ ধারায় বলা আছে, ‘কোনো সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ ২৫ (পঁচিশ) বৎসর পূর্ণ হইবার পর যে কোনো সময় সরকার, জনস্বার্থে, প্রয়োজনীয় মনে করিলে কোনোরূপ কারণ না দর্শাইয়া তাহাকে চাকরি হইতে অবসর প্রদান করিতে পারিবে।’

মোস্তফা ফারুক ১৯৯৬ সালের জুনে ইসির নিজস্ব কর্মকর্তা হিসেবে নির্বাচন কমিশন সচিবালয়ে যোগ দিয়েছিলেন। একাদশ সংসদ নির্বাচনের সময় তিনি নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক ছিলেন। এরপর ২০১৯ সালে ২৮ আগস্ট নির্বাচন কমিশনের চার পদে রদবদল করা হয়, যার মধ্যে মোস্তফা ফারুককে ঢাকা থেকে সরিয়ে ফরিদপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা করে পাঠানো হয়েছিল। এখন তাকে অবসরে পাঠানো হলো।

নানা অভিযোগের মুখে নির্বাচন কমিশনে এর আগে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করার নজির থাকলেও অবসরে পাঠানোর ঘটনা দেখা যায়নি। ২০০৬ সালে বিচারপতি এম এ আজিজ নেতৃত্বাধীন বিতর্কিত কমিশনের সময় ইসি সচিবালয়ের তৎকালীন কর্মকর্তা মোহাম্মদ জকরিয়াকে ওএসডি করা হয়েছিল।

সর্বশেষ খবর