শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য

রাশিয়া থেকে সরাসরি মোংলায়

বাগেরহাট প্রতিনিধি

রাশিয়া থেকে জাহাজে এবার সরাসরি মোংলায় আনা হলো পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য। বুধবার দিবাগত রাত দেড়টায় লাইব্রেরিয়া পতাকাবাহী ‘ড্রাগনবল’ নামে একটি জাহাজ ২০৯২ প্যাকেজের ২ হাজার ১৬ মেট্রিকটন মেশিনারি পণ্য নিয়ে মোংলা বন্দরের ৫ নম্বর জেটিতে নোঙর করে। মোংলা বন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

উল্লেখ্য, এর আগে রাশিয়ার জাহাজের ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকায় কোনো ঝুঁকি না নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে খালাসের পর ট্রানজিট পণ্য হিসেবে মোংলা বন্দরে আনা হতো। সর্বশেষ ৭ মার্চ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৫২৫ প্যাকেজের ১ হাজার ২০০ মেট্রিকটন মেশিনারি পণ্য একইভাবে মোংলা বন্দরে আনা হয়। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ সূত্র জানায়, এবার সরাসরি জাহাজে রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য মোংলা বন্দরের মাধ্যমে আমদানি হয়েছে। লাইব্রেরিয়া পতাকাবাহী জাহাজ ‘ড্রাগনবল’ এসব পণ্য নিয়ে ১৮ ফেব্রুয়ারি রাশিয়ার সেন্ট পিটার্স বার্গ বন্দর থেকে মোংলার উদ্দেশে ছেড়ে আসে।

ড্রাগনবল জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট ইন্টারপোর্ট সি প্যাকেজের ব্যবস্থাপক অসীম কুমার সাহা জানান, গতকাল সকাল থেকে এসব মেশিনারি পণ্য খালাস চলছে। পাঁচ থেকে ছয় দিনের মধ্যে সব পণ্য খালাস করে সড়ক পথে পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হবে।

সর্বশেষ খবর