শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় মঞ্চায়িত কী চাহ শঙ্খচিল

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো শব্দ নাট্যচর্চা কেন্দ্রের নাটক ‘কী চাহ শঙ্খচিল’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। মমতাজউদদীন আহমদের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন খোরশেদুল আলম। মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীরা যুদ্ধকালে যেমন ভোগ করেছে অবর্ণনীয় যন্ত্রণা তেমনি উত্তরকালেও তাদের মুখোমুখি হতে হয়েছে একই অনুভূতির। অজস্র প্রশ্নবাণে ক্ষতবিক্ষত হতে হয়েছে মুক্তিযুদ্ধে ধর্ষণের শিকার নারীরা। সেই মর্মন্তুদ জীবন যন্ত্রণার আবেগমথিত নাট্যভাষ্য মমতাজউদদীন আহমদের ‘কী চাহ শঙ্খচিল’। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যকর্মীরা। এদিকে ঢাকা থিয়েটারের আয়োজনে রাজধানীর আর্ট গ্যালারি কলাকেন্দ্রে শুরু হলো ‘প্রাচ্য ও দ্বৈতাদ্বৈতবাদ’ শিরোনামের ছয় দিনের প্রদর্শনী। গতকাল সন্ধ্যায় প্রদর্শনীর উদ্বোধনীতে অতিথি ছিলেন শিল্পী নিসার হোসেন, নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু এবং শিল্পী, অভিনেতা ও নির্মাতা আফজাল হোসেন। প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পানুরাগীদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। ৩ মে শেষ হবে ছয় দিনের এই প্রদর্শনী।

পাহাড়িদের প্রীতি সম্মিলনী : শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হলো পাহাড়িদের প্রীতি সম্মিলনী। ঢাকাস্থ পাহাড়ি বিঝু, সাংগ্রাই, বৈসুক, বিষ্ণু, বিহু ও সাংক্রান পুনর্মিলনী উদযাপন কমিটির আয়োজনে গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ আয়োজন। এতে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

শৈলজ বিকাশ চাকমার সভাপতিত্বে এতে বক্তৃতা করেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মিজ বাসন্তী চাকমা এমপি, ঢাকা ওয়াসার সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী ক্যসাচিং মারমা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক কিরীটি চাকমা প্রমুখ।

আসাদুজ্জামান খান বলেন, পাহাড়ের তিন জেলায় ১৩-১৯টি নৃগোষ্ঠী রয়েছে। তারা সবাই পার্বত্য চট্টগ্রামকে ভালোবাসেন। তাদের অনেক কিছু দিলেও বোধহয় ঢাকা শহরে আসবেন না। যার যার সংস্কৃতি, তাদের যে অবস্থান, সেটাকেই তারা ভালোবাসেন, সেটাই আঁকড়ে থাকতে চান। এই সহজ সরল মানুষগুলোকে এগিয়ে যেতে হবে, তাদের আলোকিত করতে হবে। শিক্ষাসহ এখানকার সমস্যার সমাধানে তাদেরই এগিয়ে আসতে হবে।

 

 

সর্বশেষ খবর