রবিবার, ১৮ জুন, ২০২৩ ০০:০০ টা

ঢাকার মঞ্চ কাঁপালেন রংপুরের শিল্পীরা

সাংস্কৃতিক প্রতিবেদক

ঢাকার মঞ্চ কাঁপালেন রংপুরের শিল্পীরা

ঢাকার মঞ্চ কাঁপাল রংপুরের সারথি নাট্য সম্প্রদায়। দলটির জনপ্রিয় নাটক ‘চোরচক্করে’ রংপুরের দর্শকদের প্রশংসা কুড়িয়ে এবার রাজধানীর দর্শকদের কাছেও সমাদৃত হলো। গতকাল ছুটির দিনের আষাঢ়ের সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয় নাটকটি। এটি ছিল তাদের নিয়মিত প্রযোজনার পঞ্চম প্রদর্শনী। রচনা ও নির্দেশনায় ছিলেন আশীষ মহন্ত।

স্বাধীনতা-পরবর্তী সময়ের কিছু নীতিহীন মানুষের নীতিবিবর্জিত কর্মকান্ডের কারণে আমাদের প্রিয় স্বদেশ বর্তমানে চরম অবক্ষয় ও অন্যায়ের অক্টোপাসে আবদ্ধ। এ বিষয়টিই চোরচক্করের মূল উপজীব্য।

তিন চোর চুরি করে বেড়ায়। একদিন তারা বুদ্ধি করে এক ধনীর বাড়িতে প্রবেশ করে। বাড়ির মালিকসহ পরিবারের সবাইকে প্রলোভন দেখায় যে, এরা তাদের আমেরিকা নিয়ে যাবে। বাড়ির মালিক একজন অসাধু ব্যবসায়ী। তিনি লোভে পড়ে চোরদের কথায় রাজি হয়ে যান। বাড়ির কারও কথাই শোনেন না। চোরেরা সুযোগ বুঝে রাতের অন্ধকারে বাড়ির সব জিনিসপত্র নিয়ে পালিয়ে যায়। অনেক ছোট চোরের আড়ালে সমাজ ও রাষ্ট্রে অনেক বড় চোর রয়েছে, যা আমাদের চোখেই পড়ে না। অথচ তারা সমাজের প্রতিষ্ঠিত স্থানে অবস্থান করছে এবং তাদের অপচিন্তার দ্বারা ক্রমে সমাজ ও রাষ্ট্রের ক্ষতি করে যাচ্ছে। ক্ষয়িষ্ণু সমাজ ও রাষ্ট্রের এমন সব চিত্রকল্পই নাটকটিতে তুলে ধরা হয়েছে।

চোরচক্করের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবদুল্লাহ আল মামুন, পরিতোষ কুমার বুড়ন, এস এম আরিফ-উজ-জামান, জাহাঙ্গীর আলম খান, নাসরিন সুলতানা দীপ্তি, নিলয় সাহা, ফাইরুজ বারী মালিহা, সাব্বিদ আলম, আলমগীর হোসেন হৃদয়, আকমল হোসেন শাহীন, জুবের আলম রনি প্রমুখ।

মঞ্চ পরিকল্পনায় ছিলেন উৎপল দে বাপ্পী, আলোক প্রক্ষেপণে রওশানুল কাওছার সংগ্রাম ও শুভ পাল, আবহফূগীতে মো. গিয়াস উদ্দীন ও আবু আজাদ ডাবলু।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর