সোমবার, ১৯ জুন, ২০২৩ ০০:০০ টা

দ্বিতীয়বারের মতো হালদায় নমুনা ডিম ছাড়ল মা মাছ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে কার্প জাতীয় মা মাছ (রুই, কাতলা, মৃগেল ও কালবাউশ) দ্বিতীয়বারে মতো নমুনা ডিম ছেড়েছে। শনিবার ও গতকাল বিভিন্ন সময়ে প্রতিজন ডিম সংগ্রহকারী ১০০ থেকে ১৫০ গ্রাম করে সংগ্রহ করেন। এর আগে ১৮ মে চলতি মৌসুমে হালদা নদীর হাটহাজারীর বিভিন্ন পয়েন্টে ডিম ছাড়ে।   

জানা যায়, মৌসুমের এপ্রিল-মে-জুন মাসের জো’তে ডিম ছাড়ে। চলতি মৌসুমে অন্তত পাঁচটি জো শেষ হয়। কিন্তু ডিম দেয়নি মা মাছ। ১৪ থেকে ২০ জুন পর্যন্ত চলছে ষষ্ঠ জো। এই জোতে দুই দিনে সামান্য পরিমাণ নমুনা ডিম ছাড়ে মা মাছ। এর আগে ১৮ মে হালদা নদীর হাটহাজারীর উত্তর মাদার্শা ইউনিয়নের রামদাস মুন্সির হাট, মাছুয়াঘোনা, আমতুয়া ও গড়দোয়ারা ইউনিয়নের নয়াহাট এলাকায় বেশ কিছু নমুনা ডিম পাওয়া যায়।

 তবে এবার তীব্র দাবদাহ, পানিতে লবণাক্ততা বৃদ্ধি ও ঘূর্ণিঝড়ের কারণেও হালদার মা মাছ ডিম ছাড়তে দেরি করে। প্রবীণ ডিম সংগ্রহকারী কামাল উদ্দিন সওদাগর বলেন, এখন জুন মাসের শেষ জো চলছে। কয়েকদিন ধরে হালকান্ডভারী বৃষ্টিও হচ্ছে। এরই মধ্যে কয়েকজন কিছু নমুনা ডিম সংগ্রহ করেছেন। তাই আমরা জাল ও নৌকা নিয়ে নদীতে অপেক্ষা করছি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির সমন্বয়ক হালদা গবেষক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, কয়েকদিনে বর্ষণে হালদা নদীতে মা মাছ কিছু নমুনা ডিম ছেড়েছে। তিনি বলেন, এবার ঘূর্ণিঝড়, তীব্র গরম, পানিতে লবণাক্ততা বৃদ্ধিসহ প্রাকৃতিক নানা কারণে এবার মা মাছ উপযুক্ত পরিবেশ পায়নি। ফলে বিলম্বেই ডিম ছাড়ছে।

সর্বশেষ খবর