বুধবার, ২১ জুন, ২০২৩ ০০:০০ টা

গরু আমদানি চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক

গরুর মাংস সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে জীবন্ত গরু ও মাংস আমদানি চেয়ে হাই কোর্টে রিট করা হয়েছে। গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন। এ বিষয়ে তিনি সাংবাদিকদের জানান, রিটটি শুনানির জন্য হাই কোর্টে উপস্থাপন করা হবে। কার্যতালিকায় অন্তর্ভুক্ত হলে শিগগিরই শুনানি হতে পারে। রিটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও টিসিবির চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়, গরুর মাংস বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের অন্যতম প্রধান খাদ্য। কিন্তু বাজারে গরুর মাংসের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে।

৭৫০ থেকে ৮৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এবং প্রতিনিয়ত দাম বাড়ছে। গরুর মাংস ইতোমধ্যে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে।

রিটে আরও বলা হয়েছে, আমদানি নীতি ২০২১-২৪ অনুযায়ী গরুর মাংস একটি আমদানিযোগ্য পণ্য। অন্যদিকে ‘দি ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ অর্ডার’ ১৯৭২-এর ধারা ১২ অনুযায়ী, প্রয়োজনীয় পণ্য আমদানির মাধ্যমে বাজারে পণ্য সরবরাহ নিশ্চিত করে বাজারমূল্য সহনীয় রাখা টিসিবির আইনি কর্তব্য। কিন্তু টিসিবি বিদেশ থেকে জীবন্ত গরু এবং গরুর মাংস আমদানি না করে আইনি কর্তব্য পালনে ব্যর্থ হয়েছে। অন্যদিকে দায়িত্বপ্রাপ্ত এসব মন্ত্রণালয় এবং সংস্থার ব্যর্থতার জন্য বাজারে গরুর মাংস নিম্নবিত্ত ও মধ্যবিত্ত জনগণের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর