শিরোনাম
বুধবার, ২১ জুন, ২০২৩ ০০:০০ টা

বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বেই সব বাধা পেরিয়ে এগিয়ে যাবে দেশ : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বেই সব প্রতিবন্ধকতা জয় করে বাংলাদেশের অদম্য গতিতে এগিয়ে চলা অব্যাহত থাকবে।

গতকাল জাতীয় সংসদ অধিবেশনে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর নির্ধারিত বক্তৃতায় তিনি এসব কথা বলেন। তথ্যমন্ত্রী এ সময় বাজেটকে জনবান্ধব এবং কল্যাণমুখী অভিহিত করেন। তিনি বলেন, আগামী বাজেটের সবচেয়ে উল্লেখযোগ্য দিকগুলোর অন্যতম হলো সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে বরাদ্দ ১ লাখ ২৬ হাজার ২৭২ কোটি টাকা। দেশের প্রায় ১২ কোটি মানুষ সামাজিক নিরাপত্তার আওতায় আসবে। এর মধ্যে ভাতা পাবে ২ কোটি মানুষ। এই বরাদ্দ মোট বাজেটের ১৬.৫৮ শতাংশ, জিডিপির ২.৫২ ভাগ। ২০২৩-২৪ অর্থবছর থেকেই দেশে চালু হবে সর্বজনীন পেনশন স্কিম।

বাজেটের গতানুগতিক সব সমালোচনা নাকচ করে দিয়ে তথ্যমন্ত্রী বলেন, সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডির পেশাই সমালোচনা করা এবং এভাবেই তারা ফান্ড জোগাড় করে। তাদের গতানুগতিক সমালোচনা বাজেট ঘাটতি নিয়ে। অথচ আমাদের বাজেটে ঘাটতি যেখানে ৫.২ শতাংশ সেখানে ভারতের বাজেট ঘাটতি ৫.৯, মার্কিন যুক্তরাষ্ট্রের ৬, যুক্তরাজ্যের ৫.৫ শতাংশ।

অর্থাৎ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রের চেয়েই শুধু নয়, ভারতের চেয়েও আমাদের বাজেট ঘাটতি কম।

বিএনপি ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবির গত পাঁচ বছরের বাজেট সমালোচনাকে পাশাপাশি তুলে ধরেন হাছান মাহমুদ। তিনি স্মরণ করিয়ে দেন, ২০১৯ সাল থেকে চলতি বছর পর্যন্ত টিআইবি বলে এসেছে, প্রস্তাবিত বাজেটে সুনির্দিষ্ট অর্থনৈতি দিকনির্দেশনা নেই। আর বিএনপি বলেছে বাজেট নিয়ে গণমানুষের কোনো আগ্রহ নেই, বাজেট উচ্চাভিলাষী। টিআইবি বরাবর প্রায় একই কথা এবং বিএনপিও ঘুরিয়ে ফিরিয়ে কখনো ভাঁওতাবাজির বাজেট, বাস্তবতা বিবর্জিত, কল্পনাবিলাসী, বাস্তবায়ন অযোগ্য এসব বলে এসেছে। অথচ গত ১৪ বছরে তাদের মতে আমাদের ‘উচ্চাভিলাষী’ বাজেট বাস্তবায়নের হার ৯৭ শতাংশ। করোনা মহামারি না থাকলে ৯৮ শতাংশ হতো।

সর্বশেষ খবর