শিরোনাম
বুধবার, ২৮ জুন, ২০২৩ ০০:০০ টা

চাঁদপুর ও বরিশালে আজ আগাম ঈদ

প্রতিদিন ডেস্ক

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চাঁদপুর ও বরিশালের কয়েক হাজার মুসল্লি আজ ঈদের জামাত আদায় করবেন। ঈদুল আজহা উপলক্ষে ইতোমধ্যে ওইসব গ্রামের মুসল্লিরা পশু কোরবানিসহ নানা প্রস্তুতি সম্পন্ন করেছেন। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য-

চাঁদপুর : মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চাঁদপুরে পাঁচটি উপজেলার প্রায় অর্ধশত গ্রামে আজ পবিত্র ঈদুল আজহা উদ্?যাপিত হবে। এ উপলক্ষে ইতোমধ্যে ওইসব গ্রামের মুসল্লিরা পশু কোরবানিসহ নানা প্রস্তুতি সম্পন্ন করেছেন। সকাল ৮টা থেকে ৯টার মধ্যে এসব গ্রামে বিভিন্ন ঈদগাহ ও মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

হাজীগঞ্জের সাদ্রা গ্রামের সাদ্রা দরবারের পীর মাওলানা জাকারিয়া চৌধুরী মাদানি বলেন, ‘১৯২৮ সাল থেকে তার বাবা সাদ্রার পীর মাওলানা ইসহাক বিশ্বের যে কোন স্থানে চাঁদ দেখার ভিত্তিতে এ রীতি চালু করেন। তবে এসব গ্রামের অনেকেই এখনো সরকারি নিয়মেই ঈদ পালন করছেন। গ্রামগুলো হচ্ছে- হাজীগঞ্জের সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী, প্রতাপপুর, বাসারা। ফরিদগঞ্জের লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, কাইতারা, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা ও গোবিন্দপুর।

বরিশাল : বরিশাল নগরীসহ বিভিন্ন উপজেলার কয়েক হাজার মানুষ ঈদ উদযাপন করবেন আজ। তারা চট্টগ্রামের চন্দনাইশ এলাহবাদ জাহাগীরিয়া শাহছুফি দরবারের অনুসারী। ইসলামের পুণ্যভূমি সৌদি আরবের সঙ্গে তাল রেখে ঈদ-কোরবানিসহ যাবতীয় ধর্মীয় আচার পালন করে থাকেন তারা।

বরিশাল নগরীর ২৩ নম্বর ওয়ার্ডের তাঁজকাঠী শাহসুফি জাহাগিরিয়া মসজিদে এ সম্প্রদায়ের প্রধান ঈদ জামাতের আয়োজন করা হয়েছে আজ সকাল সাড়ে ৮টায়। জামাত শেষে পশু কোরবানি করবেন তারা।

এ ছাড়া নগরী এবং জেলার বিভিন্ন স্থানে আগাম ঈদের প্রায় অর্ধশত জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর