বুধবার, ২৮ জুন, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশ-জাপান ওডিএ ইয়েন ঋণ চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ও জাপান গতকাল ৪৪তম অফিশিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্স (ওডিএ) ইয়েন ঋণের নোট বিনিময় চুক্তি সই করেছে। রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কনফারেন্স হলে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এতে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ও বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান সই দিয়েছেন। এই ঋণ প্যাকেজের প্রথম কিস্তি ৩০ বিলিয়ন ইয়েন (প্রায় ২০৯ মিলিয়ন মার্কিন ডলার)।

পরে দুই দেশের মধ্যে এই চুক্তির ভিত্তিতে জাপানি ইয়েন লোন প্যাকেজের আওতায় জাইকা বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি ইশিগুচি তোমোহিদে ও শরীফা খান এই ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় জাপানি রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, ৪৪তম জাপানিজ ইয়েন লোন প্যাকেজ সংক্রান্ত নোটের বিনিময়ে স্বাক্ষর করতে পেরে আমি আনন্দিত। ঋণ প্যাকেজের মধ্যে রয়েছে জনগণের আর্থিক ব্যবস্থাপনাকে শক্তিশালী করার জন্য উন্নয়ন নীতি ঋণ। ইওয়ামা আরও বলেন, আশা করি এই ঋণ বাংলাদেশ সরকারকে বর্তমান অর্থনৈতিক চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে সাহায্য করবে এবং দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদারকরণে অবদান রাখবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় জাপানি প্রধানমন্ত্রী কিশিদা তাঁকে একটি নতুন বাজেট সহায়তা ঋণ বিবেচনা করার আশ্বাস দেন এবং এর ভিত্তিতে জাপান সরকার মন্ত্রিসভার বৈঠকে দ্রুত ঋণ অনুমোদন করে।

সর্বশেষ খবর