রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

৪১ হাজার মেট্রিক টন বর্জ্য সরিয়েছে ঢাকার দুই সিটি

নিজস্ব প্রতিবেদক

ঈদুল আজহার দিন থেকে শুরু করে গতকাল পর্যন্ত কোরবানির পশুর সব বর্জ্য অপসারণের কথা জানিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। এবারের কোরবানির ঈদ ঘিরে ৫০ ঘণ্টায় মোট ৪১ হাজার টন বর্জ্য অপসারণের কথা জানিয়েছেন দুই সিটির কর্মকর্তারা। ঈদের দিন ও তার পরের দিনের কোরবানির বর্জ্যসহ পশুর হাটের বর্জ্যও পুরোপুরি অপসারণের কথা জানিয়েছেন তারা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো তথ্য মতে, গতকাল বিকাল সাড়ে ৫টা পর্যন্ত ১৮ হাজার ৮৫২ দশমিক ৬৫ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। ৪ হাজার ৩১০টি ট্রিপে এ বর্জ্য মাতুয়াইল ল্যান্ডফিলে অপসারণ করা হয়। একই সঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো তথ্য মতে, গতকাল বিকাল ৫টা পর্যন্ত ৪ হাজার ৬০৬টি ট্রিপে ২২ হাজার ৩৮৭ মেট্রিক টন বর্জ্য আমিন বাজার ল্যান্ডফিলে অপসারণ করা হয়।

এদিকে বর্জ্য অপসারণের বিষয়ে গতকাল দক্ষিণ সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, ইজারাদাররা তাদের দায়িত্ব ঠিকভাবে পালন না করায় হাটের বর্জ্য অপসারণ কিছুটা দেরি হয়েছে। ২৮ তারিখ রাত ১২টা থেকে বর্জ্য অপসারণ কাজ শুরু হয়। কিন্তু ভারী বর্ষণের কারণে অনেক ব্যবসায়ী হাট থেকে যেতে পারেননি। অনেকের অবিক্রীত গরু হাটেই রেখে দেন। এ কারণে হাটের বর্জ্য অপসারণ করতে কিছুটা দেরি হয়। তিনি বলেন, ১০ হাজার কর্মী বর্জ্য অপসারণে কাজ করেছে। কাউন্সিলররা ট্রাক, খোলা ট্রাক এবং কিছু জনবল নিয়োগ করেছেন বর্জ্য অপসারণের জন্য। যেসব ইজারাদার তাদের দায়িত্ব ঠিকভাবে পালন করেনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে মিজানুর রহমান বলেন, ইজারাদারদের চুক্তির শর্ত ছিল হাটগুলো তারা পরিষ্কার করে দেবেন। যারা শর্ত ভঙ্গ করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্ধারিত সময়ে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করায় ওয়ার্ডে ওয়ার্ডে পরিচ্ছন্নতাকর্মীদের জন্য মধ্যাহ্ণ ভোজের আয়োজন করেছে। গতকাল সংস্থাটির প্রতিটি ওয়ার্ডে এই ভোজের আয়োজন করা হয়।

 

সর্বশেষ খবর