বুধবার, ১৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা
হাই কোর্টে পিবিআইর প্রতিবেদন

হত্যা মামলার তদন্ত এক দিনে শেষ করা সঠিকভাবে হয়নি

নিজস্ব প্রতিবেদক

২৪ ঘণ্টায় একটি হত্যা মামলার তদন্ত সম্পন্ন সঠিকভাবে হয়নি উল্লেখ করে হাই কোর্টে প্রতিবেদন দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। হাই কোর্টের নির্দেশে পিবিআই এ বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিল করেছে। গতকাল বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনের হাই কোর্ট বেঞ্চে প্রতিবেদনটি দাখিল করা হয়। তবে হাই কোর্ট এই প্রতিবেদনে সন্তুষ্ট হতে পারেননি। এ জন্য অধিকতর তদন্ত করে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন দাখিল করতে পিবিআইকে নির্দেশ দিয়েছেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মুহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী।  পরে আইনজীবী সুজিত চ্যাটার্জি বাপ্পী বলেন, আদালতের নির্দেশে পিবিআই থেকে তদন্ত করে প্রতিবেদন দাখিল করেছেন। আদালত তখন পিবিআইর তদন্তকারী কর্মকর্তার কাছে কিছু প্রশ্ন করে জবাব জানতে চান।

তখন তদন্তকারী তার জবাব দেন।

আদালত বলেন, মামলার আগের তদন্তকারী কর্মকর্তা আসলে কোথায় ছিলেন, একই সময়ে তিনি কি কোর্টে ছিলেন, নাকি থানায়, নাকি ঘটনাস্থলে? আদালতের এ প্রশ্নের জবাব সন্তোষজনক না হওয়ায় বিষয়টি অধিকতর তদন্ত করে ২৫ জুলাই সুনির্দিষ্ট করে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন। এর আগে সকালে পিবিআই ঢাকা জেলার পুলিশ সুপার মো. কুদরত-ই-খোদা তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করেন।

মাত্র ৪২ ঘণ্টায় মানিকগঞ্জ সদরের মো. রুবেল হত্যার ঘটনায় মরদেহ উদ্ধার করে সুরতহাল থেকে শুরু করে ৯টি ধাপ পেরোনোর ঘটনায় মামলার তদন্তকারী কর্মকর্তাকে তলব করে গত ১৪ মার্চ আদেশ দেন হাই কোর্ট। আদেশ অনুযায়ী ৩ এপ্রিল সকাল সাড়ে ১০টায় মামলার তদন্তকারী কর্মকর্তা মানিকগঞ্জ সদর থানার উপ-পুলিশ পরিদর্শক মো. মাসুদ রানাকে কেস ডকেটসহ হাজির হতে বলা হয়। এ আদেশের পাশাপাশি এ ঘটনায় রুলও জারি করেন আদালত।

এরপর ৩ এপ্রিল হাই কোর্ট পুলিশের তদন্তকারী কর্মকর্তা মাসুদুর রহমানকে সাময়িক বরখাস্ত করতে নির্দেশ দেন। একই সঙ্গে এই মামলায় নতুন করে পিবিআই তদন্ত করতেও বলা হয় আদেশে। সেই নির্দেশনা মোতাবেক পিবিআই তদন্ত করে প্রতিবেদন দাখিল করেন।

সর্বশেষ খবর