বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা
৯ আসামিকে বেআইনিভাবে জামিন

কক্সবাজারের জেলা জজকে ভর্ৎসনা হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক

হাজতে না গেলেও হাজতবাসের বিবরণ উল্লেখ করে এক মামলায় ৯ আসামিকে বেআইনিভাবে জামিন দেওয়ার ঘটনায় কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ঈসমাইলকে কঠোরভাবে ভর্ৎসনা করেছেন হাই কোর্ট। আদালত বলেছেন, ‘আপনার সেরেস্তা থেকে দুই নম্বরি নকল বের হয়, এর দায় আপনাকেই নিতে হবে। আপনি যা করছেন তাতে মনে হয় বদনাম নিয়েই আপনাকে বিদায় নিতে হবে।’ গতকাল বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন। পরে এ বিষয়ে আরও শুনানির জন্য আজ দিন ঠিক রেখেছেন আদালত। এর আগে ২১ জুন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জামিন নামঞ্জুর হওয়া আসামিদের আইন ভঙ্গ করে আদেশে মিথ্যা তথ্য লিখে একই দিন জামিন দেওয়ার ঘটনার ব্যাখ্যা দিতে কক্সবাজারের জেলা ও দায়রা জজকে তলব করেন হাই কোর্ট। হাই কোর্টের তলবে গতকাল হাজির হন কক্সবাজারের জেলা জজ। আদালতে জেলা জজের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী সাঈদ আহমেদ রাজা, অ্যাডভোকেট আবদুন নূর দুলাল। অন্যদিকে আবেদনকারীর পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন, তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট এস এম আমজাদুল হক ও অ্যাডভোকেট সাকিল আহমাদ। জানা গেছে, চলতি বছর ২৮ ফেব্রুয়ারি জমি দখল নিয়ে ভয়ভীতি প্রদর্শন ও আইনশৃঙ্খলা বিঘ্ন ঘটানোর অভিযোগে মিঠাছড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ ভুট্টোসহ নয়জনের বিরুদ্ধে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ ও আইনশৃঙ্খলা বিঘ্নকারী দ্রুত বিচার আদালতে নালিশি মামলা দায়ের করেন একই ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান খোদেস্তা বেগম রিনা।

এ মামলায় আসামিরা হাই কোর্টে আগাম জামিন চাইলে ১১ এপ্রিল তাদের ছয় সপ্তাহের জামিন দিয়ে কক্সবাজারের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন হাই কোর্ট।

হাই কোর্টের সেই আদেশ মোতাবেক ২১ মে আসামিরা আত্মসমর্পণ করে ম্যাজিস্ট্রেট কোর্টে জামিন চান। ৯ আসামির জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়ে দেন আদালত। কিন্তু একই দিন আসামিরা কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতে জামিন চেয়ে আবেদন করেন। তখন তাদের জামিন দেন জেলা ও দায়রা জজ। এ আদেশের বিরুদ্ধে হাই কোর্টে আবেদন করেন রিনা। তার এ আবেদনের শুনানি নিয়ে হাই কোর্ট জেলা ও দায়রা জজকে তলব করে আদেশ দেন।

সর্বশেষ খবর