বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

হিজরি নববর্ষ আজ

নিজস্ব প্রতিবেদক

আজ পয়লা মহররম। হিজরি সনের প্রথম দিন। স্বাগত হিজরি নববর্ষ ১৪৪৫। সবার জন্য সুখ, শান্তি ও কল্যাণময় হোক হিজরি নববর্ষ। আল্লাহর প্রিয় নবী-রসুল হজরত মুহাম্মদ (সা.)-এর মদিনায় হিজরতকে স্মারক করে মুসলিম উম্মাহ নিজস্ব এ বর্ষ গণনা পদ্ধতি চালু করে। এ বর্ষপঞ্জির বৈশিষ্ট্য হলো এটি চান্দ্রবর্ষ। বাংলাদেশসহ সারা বিশ্বে মুসলিম উম্মাহ ধর্মীয় আচার-অনুষ্ঠান-উৎসবে হিজরি সনের মাস-তারিখ অনুসরণ করায় এটি ইসলামী বর্ষপঞ্জি হিসেবে পরিচিত। পবিত্র কোরআনুল কারিম ও হাদিসের বর্ণনায় হিজরি সনের প্রথম মাস মহররমকে অত্যন্ত ফজিলতপূর্ণ বলা হয়েছে। কোরআনের ভাষায় এটি আল্লাহর কাছে সম্মানিত চার মাসের অন্যতম। ধর্মীয়ভাবে বিশ্বাস করা হয়, এ মাসে পৃথিবী সৃষ্টি হয়েছে, ধ্বংসও হবে এ মাসে। এ ছাড়া এ মাসে কারবালার প্রান্তরে ইমাম হুসাইন (রা.) শাহাদাতবরণ, নুহ (আ.)-এর বন্যা ও ইউনুস (আ.) পরিত্রাণসহ ইসলামের ইতিহাসের গুরুত্বপূর্ণ অনেক ঘটনা ঘটেছে। এ মাসে রোজা রাখার প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

৬২২ খ্রিস্টাব্দের জুলীয় বর্ষপঞ্জি অনুযায়ী ১৬ জুলাই আল্লাহর নবীর (সা.) মক্কা থেকে ইয়াসরিবে (বর্তমানে মদিনা) গমনের ঘটনাটি ইসলামী পরিভাষায় হিজরত হিসেবে পরিচিত।

 ইসলামী ইতিহাসে এ দিনটিকে বিশ্বে প্রথম মুসলিম সম্প্রদায় (উম্মাহ) সৃষ্টির ঐতিহাসিক দিন হিসেবে মূল্যায়ন করা হয়। হজরত মুহাম্মদ (সা.)-এর মদিনায় হিজরতের ১৭ বছর পরে মুসলিম বিশ্বের দ্বিতীয় খলিফা হজরত ওমর (রা.) প্রচলিত নামভিত্তিক বছর গণনা ব্যবস্থা বিলুপ্ত করে নতুন এ বর্ষ গণনা ব্যবস্থা প্রচলন করেন। নতুন পঞ্জিকা সালের প্রথম বর্ষ হিসেবে নবীজির (সা.) হিজরতের বছরকে গ্রহণ করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর