বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩ ০০:০০ টা

রাজনীতিবিদরা দুর্নীতিতে জড়ালে সমাজে অন্ধকার আসবে : হাই কোর্ট

টুকুর ৯ বছরের সাজা বহাল, আত্মসমর্পণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর ৯ বছরের সাজা বহাল রেখে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাই কোর্ট। ২৭৩ পৃষ্ঠা পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি গতকাল প্রকাশ করা হয়েছে। এতে রায়ের অনুলিপি বিচারিক আদালতে যাওয়ার ১৫ দিনের মধ্যে টুকুকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, রাজনীতিবিদরা দুর্নীতিতে জড়ালে পুরো সমাজে অন্ধকার নেমে আসবে। দুদকের দায়ের করা দুর্নীতির মামলার শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ গত ৩০ মে এ রায় দেন।

 গতকাল প্রকাশিত পূর্ণাঙ্গ রায়ের পর্যবেক্ষণে আরও বলা হয়, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিতে হবে। অনেক রাজনৈতিক নেতা এবং হাইপ্রোফাইল ব্যক্তি বিভিন্ন দুর্নীতিতে জড়িয়ে পড়েন। রাজনীতিবিদরা জনগণ ও দেশের কল্যাণে নিজেদের উৎসর্গ করার লক্ষ্যে রাজনীতিতে জড়িত হন। এটি জনগণ ও দেশের কল্যাণের জন্য এক ধরনের মহান ত্যাগ ও নিষ্ঠার কাজ। রাজনীতি টাকা উপার্জনের কোনো মাধ্যম হতে পারে না। বৈধ ব্যবসা এবং অন্যান্য পেশার আশ্রয় নিয়ে অর্থ ও সম্পত্তি অর্জনের অনেক উপায় রয়েছে।

জানা যায়, ২০০৭ সালে সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী টুকুর বিরুদ্ধে ৪ কোটি ৯৬ লাখ ১১ হাজার ৯১৬ টাকার সম্পত্তির হিসাব ও আয়ের উৎস গোপন করার অভিযোগে দুদক এ মামলা দায়ের করে। ওই বছরের ১৫ নভেম্বর বিচারিক আদালত এ মামলায় রায় দেন। রায়ে টুকুকে ৯ বছরের কারাদন্ড দেওয়া হয়। রায়ের বিরুদ্ধে আপিল করলে হাই কোর্ট ২০১১ সালের ১৫ জুন তাকে খালাস দেন। তবে হাই কোর্টের ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে ২০১৪ সালে খালাসের রায় বাতিল করে পুনঃশুনানির আদেশ দেন আপিল বিভাগ। আপিল বিভাগের ওই আদেশ রিভিউ চেয়ে আবেদন করলে তা খারিজ হয়ে যায়। এরপর বিষয়টি হাই কোর্টে পুনরায় শুনানি হয়।

সর্বশেষ খবর