সোমবার, ১৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বঙ্গবন্ধুকে হত্যা নিয়ে সুশীলদের কথা নেই : শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের সুশীল সমাজ আজকে মানবতার কথা বলে। বিভিন্ন দেশ এসে যখন মানবাধিকারের কথা বলে, তখন তারা সঙ্গ দেয়। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যা বা তার পরিবারকে নির্বংশ করার চেষ্টা নিয়ে তাদের কথা নেই। গ্রেনেড হামলা নিয়ে কথা নেই। ২০১৩-১৪ সালে পুড়িয়ে মানুষকে হত্যা করা হলো, এটা কারও চোখে পড়ল না। এসব নিয়ে কথা নেই।

গতকাল বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত ‘ষড়যন্ত্রের উৎপাটনই শোকাবহ আগস্টের অঙ্গীকার’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এ সেমিনারে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী, মেজর নাসির উদ্দিন আহাম্মেদ (অব.), মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম, মিডিয়া ব্যক্তিত্ব মো. আফিজুর রহমান, ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন প্রমুখ।

দীপু মনি বলেন, ষড়যন্ত্র আজও চলছে, একই লোকদের দিয়েই চলছে। ষড়যন্ত্র প্রতিহত না করার খেসারত কী দিতে হয় এটা আমরা এখন জানি। ৭৫-এ যদি বঙ্গবন্ধুকে আমরা না হারাতাম তাহলে বাংলাদেশ এই অন্ধকারে পতিত হতো না। তিনি আরও বলেন, ষড়যন্ত্রের জাল কেটে আমাদের এগোতে হচ্ছে। এখন যুদ্ধের যে ক্ষেত্র তা অনেক বিস্তৃত এবং ধরন বদলেছে। এখন সোশ্যাল মিডিয়া এবং সাইবার জগতে চারদিকে যুদ্ধ। আমাদের সেই যুদ্ধ করতে হবে। ষড়যন্ত্রের প্রতিহত করতে সজাগ থাকতে হবে।

সর্বশেষ খবর