বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মানবতাবিরোধী অপরাধের বিচার করতে কোনো শঙ্কা নেই : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, মানবতাবিরোধী অপরাধের বিচার করতে কোনো শঙ্কা নেই। তিনি রাজধানীর তেজগাঁওয়ে সরকারি শিশু পরিবারের শিশুদের মাঝে খাবার পরিবেশন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন।

মঙ্গলবার জাতীয় শোক দিবসে একজন বিচারপতি বলেছিলেন যে, যুদ্ধাপরাধী সংগঠন হিসেবে জামায়াতে ইসলামী চিহ্নিত এবং তাতে যে তদন্ত প্রতিবেদন দেওয়া হয়েছে সেটার ওপর ভিত্তি করে বিচার প্রক্রিয়া শুরু করার জন্য তিনি প্রধান বিচারপতির কাছে দাবি করেছেন। এখন বিচার করতে শঙ্কা কোথায়? জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমি আসলে জানি না বিচারপতি উনাকে কী বলেছেন। কিন্তু আমি শুধু এটুকু বলব, আমাদের কোনো শঙ্কা নেই বিচার করতে। আগেও বলেছি, এখনো বলছি।

তিনি বলেন, যে আইন ছিল, সেটা কিন্তু করা হয়েছিল বঙ্গবন্ধু আমাদের যে সংবিধান উপহার দিয়েছিলেন, তার পরে সেই সংবিধানে ধর্ম নিয়ে রাজনীতি করার ব্যাপারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা ছিল। তো, সেক্ষেত্রে যখন এ আইন করা হয়েছিল, এ আইন কোনো সংগঠন, যারা এ যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ করেছিল, সে অপরাধে তাদের বিচার করার উদ্যোগ নিয়েছিলেন এবং আমরা অবশ্যই এ বিচারকাজ করব বলে আশাবাদী।

এর আগে আইনমন্ত্রী সরকারি পরিবারের অবহেলিত ও সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন। আইনমন্ত্রী আনিসুল হকের উদ্যোগে ২০১৬ সাল থেকে প্রতি বছর আগস্ট মাসের একদিন দুপুরে তেজগাঁও সরকারি শিশু পরিবারে এভাবে খাবার পরিবেশন করে আসছে আইন মন্ত্রণালয়।

অনুষ্ঠানে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মো. মইনুল কবির, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা ও ড. মো. মহিউদ্দীন এবং তেজগাঁও সরকারি শিশু পরিবার ও সমাজসেবা অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বক্তৃতা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর