শিরোনাম
শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ইসির নিবন্ধন সনদ পেল সুপ্রিম পার্টি ও জাতীয়তাবাদী আন্দোলন

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে নির্বাচন কমিশনের নিবন্ধন পেয়েছে নতুন রাজনৈতিক দল বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)। এর মধ্যে বিএনএম-এর নিবন্ধন নম্বর ৪৮, প্রতীক ‘নোঙর’ এবং বিএসপির নিবন্ধন নম্বর ৪৯, প্রতীক ‘একতারা’। গত বুধবার দল দুটি নির্বাচন কমিশনের নিবন্ধন সনদ পেয়েছে। আগামী দ্বাদশ সংসদ নির্বাচনসহ স্থানীয় সরকারের ভোটে দল দুটি নিজস্ব প্রতীকে অংশ নিতে পারবে। এই দল দুটিকে নিয়ে ইসির নিবন্ধিত দলের সংখ্যা দাঁড়াল ৪৪।

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন সর্বসম্মতিক্রমে এ দুটি দলকে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত নেয়। গত ১০ আগস্ট এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়।

এর আগে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, ‘প্রাথমিকভাবে এ দুটি দল নিবন্ধনযোগ্য হিসেবে বিবেচিত করা হয়েছিল। এরপর তাদের বিষয়ে দাবি-আপত্তির শুনানি করেছে ইসি। সবকিছু পর্যালোচনা করে চূড়ান্তভাবে নিবন্ধন দেওয়া হলো।’

২০২২ সালের মে মাসে নতুন দলের নিবন্ধন আবেদন চায় ইসি। তিন মাসের সময় দিলেও তাতে সাড়া না পেয়ে অক্টোবর পর্যন্ত সময় বাড়ানো হয়। নির্ধারিত সময়ে শখানেক নতুন দল নিবন্ধন পেতে আবেদন করে। এর মধ্যে প্রাথমিক বাছাইয়ে ঝরে পড়ে ৮৭টি আবেদন, টিকে থাকে ১২টি দল। মাঠপর্যায়ের তদন্ত শেষে প্রাথমিকভাবে নির্বাচিত হয় বিএনএম ও বিএসপি। এ বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে আগামী বছরে জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচনের কথা রয়েছে। এক্ষেত্রে দলকে ভোটে অংশ নিতে ইসির নিবন্ধন বাধ্যতামূলক। নবম সংসদ নির্বাচনের আগে ২০০৮ সালে দল নিবন্ধনের এ নিয়ম চালু করে ইসি।

সর্বশেষ খবর