রবিবার, ২০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

খুমেকের বিভিন্ন কক্ষের তালা খুলে দিয়েছে শিক্ষার্থীরা

খুলেছে অধিকাংশ ওষুধের দোকান

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা মেডিকেল কলেজের প্রশাসনিক ভবনসহ বিভিন্ন কক্ষের তালা খুলে দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে প্রশাসনিক ভবনের প্রধান ফটক, অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ বিভিন্ন কক্ষের তালা খুলে দেয় শিক্ষার্থীরা। হাসপাতালের সামনে ওষুধ ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষের পর তিন দফা দাবিতে গত বুধবার থেকে কক্ষগুলো শিক্ষার্থীরা তালা দিয়ে রেখেছিল।

দাবিগুলো হলো- শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের গ্রেফতার, হাসপাতালের অভ্যন্তরে মডেল ফার্মেসি ও কলেজ গেটে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন।

কলেজের উপাধ্যক্ষ ডা. মো. মেহেদী নেওয়াজ জানান, এর মধ্যে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় কয়েকজন গ্রেফতার হয়েছে। হাসপাতালে মডেল ফার্মেসির ব্যাপারে কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছে। এ ছাড়া কলেজ গেটে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপনের বিষয়েও আলোচনা হয়েছে। শিক্ষার্থীদের দাবি পূরণ হওয়ায় তারা কর্মসূচি প্রত্যাহার করে ক্লাসে ফিরেছে।

অন্যদিকে খুলনা সিটি মেয়র ও স্থানীয় সংসদ সদস্যের সঙ্গে আলোচনার পর গত দুই দিনে অধিকাংশ ওষুধের দোকান খুলেছেন ব্যবসায়ীরা। সরেজমিন দেখা যায়, হাসপাতালের সামনে ৯০টি ওষুধের দোকানের মধ্যে এ পর্যন্ত ৮৭টি দোকান খোলা হয়েছে।

জানা যায় গত সোমবার রাতে মেডিকেল কলেজ হাসপাতালের সামনে বিপ্লব মেডিসিন কর্নারে ওষুধ কিনতে গেলে এক শিক্ষার্থীর সঙ্গে ওষুধ ব্যবসায়ী কর্মচারীদের বাগ্বিতন্ডা ও হাতাহাতি হয়। এই ঘটনা জানার পর অন্য শিক্ষার্থীরাও ঘটনাস্থলে এলে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এতে দুই পক্ষের ১৫-২০ জন আহত হয়।

এদিকে এর জের ধরে হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি ও কলেজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন শুরু করেন। তবে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় আসামিদের গ্রেফতারের বিষয়ে সিটি মেয়র ও সংসদ সদস্যের আশ্বাসের প্রেক্ষিতে বৃহস্পতিবার কর্মসূচি প্রত্যাহার করেন ইন্টার্ন চিকিসক ও শিক্ষার্থীরা। ইন্টার্ন চিকিৎসকরা ওই দিনই হাসপাতালে রোগী দেখা শুরু করলেও শিক্ষার্থীরা গতকাল কলেজের প্রশাসনিক ভবনের তালা খুলে দিয়ে ভিতরে প্রবেশ করেন।

সর্বশেষ খবর