বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বিদ্যুৎ-জ্বালানির ৮০ ভাগ ব্যবসা আমেরিকার কোম্পানির সঙ্গে : নসরুল হামিদ

নিজস্ব প্রতিবেদক

সরকারের ওপর আস্থা রয়েছে বলেই বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় আমেরিকান কোম্পানিগুলো। বাংলাদেশের বিদ্যুৎ-জ্বালানি খাতের ৮০ শতাংশ ব্যবসা বাণিজ্যই আমেরিকান কোম্পানির সঙ্গে। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল মন্ত্রণালয়ের সভাকক্ষে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল প্রতিনিধিদের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা সভা শেষে এ মন্তব্য করেন। প্রতিমন্ত্রী আরও বলেন, আমেরিকার বড় কোম্পানিগুলো এসেছে, অনেকে পার্টনার হতে চায়। তারা বিনিয়োগের ক্ষেত্র চিহ্নিত করতে চায়। আমরা গত মে মাসে আমেরিকা সফরের সময় তাদের সঙ্গে বৈঠকে উপস্থাপনা দিয়েছিলাম। ওয়াশিংটন ডিসিতে সম্মিলিতভাবে বৈঠক করি, ওয়ান টু ওয়ান বৈঠকও হয়। সেখানে আমরা বলেছিলাম, বিদ্যুৎ জ্বালানি খাতে আগামী ১৫ বছরে ৭৫ বিলিয়ন ডলার বিনিয়োগ দরকার। তখন তারা আগ্রহ দেখায়। তারই ধারাবাহিকতায় আজকের বৈঠক।

তিনি আরও বলেন, আমাদের গ্যাসের ৪৫ শতাংশ আমেরিকান কোম্পানি শেভরন সরবরাহ করছে। আমদানিকৃত এলএনজিও আসছে মার্কিন কোম্পানি এক্সিলারেটর এনার্জির মাধ্যমে। কোম্পানিটি পায়রায় আরও একটি ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন করবে। ২০২৬ সাল থেকে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করার অংশ হিসেবে পায়রায় ওই এফএসআরইউ স্থাপন করবে। কোম্পানিটি এফএসআরইউ এর পাশাপাশি পাইপলাইন নির্মাণ করবে। সেখান থেকে খুলনা, সিরাজগঞ্জ ও রংপুরে গ্যাস সরবরাহ নিশ্চিত হবে।

তিনি বলেন, ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলে তাদের বড় বড় কোম্পানিগুলো সদস্য। যাদের বাংলাদেশ বিনিয়োগ ও ব্যবসা রয়েছে। তাদের সঙ্গে আলোচনা হয়েছে। গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য মার্কিন কোম্পানি এক্সোন মবিল চিঠি দিয়েছে। আমাদের আলোচনার ভিত্তিতে তারা দ্বিতীয় দফায় প্রস্তাবনা দিয়েছে। আমাদের কথা হচ্ছে উইন উইন সিচুয়েশন হতে হবে। পিএসসি সংশোধন করায় গভীর সমুদ্রে বিশাল সম্ভাবনা তৈরি হয়েছে। মাল্টিক্লায়েন্ট সার্ভে চলছে, ২ডি সার্ভের তথ্য পেলে আরও আগ্রহ বাড়বে।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বৈঠকে বিজনেস নিয়ে কথা বলেছেন, এখানে কোনো রাজনৈতিক বিষয় আসেনি। বৈঠকে শেভরন বাংলাদেশ, এক্সোন মবিল, জিই, এইচএসবিসি, মাস্টারকার্ড, প্রাভা হেলথ, স্ট্যান্ডার্ড চ্যাটার্ড, ভিসা, বৈঠকে বোয়িং, মেটা, মেটলাইফ, উবার, ব্ল্যাকস্টোনসহ বিভিন্ন কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর