বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

রাজধানীর চার মানি এক্সচেঞ্জে অভিযান

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর দৈনিক বাংলা মোড় ও গুলশানে চারটি মানি এক্সচেঞ্জে অভিযান চালিয়েছে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) এবং বাংলাদেশ ফাইনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। অভিযানে প্রায় ২ লাখ মার্কিন ও কানাডিয়ান ডলার এবং ৩৮ লাখ টাকা জব্দ করা হয়েছে। এ সময় হুন্ডির কারবারে জড়িত একাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। সূত্র জানিয়েছে, গতকাল দৈনিক বাংলা মোড়ে আরএস ভবনের দ্বিতীয় তলায় নিহন মানি এক্সচেঞ্জে অভিযান চালায় এনএসআই ও বিএফআইইউ। এ অভিযানে ১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার (১ কোটি ৯০ লাখ ৪০ হাজার টাকা), ৩০ হাজার কানাডিয়ান ডলারসহ (২৬ লাখ ৫৫ হাজার টাকা) আরও কিছু বিভিন্ন দেশের মুদ্রা এবং টাকা পাওয়া গেছে। অভিযানে হুন্ডির ক্যারিয়ার মিরাজুল ইসলামের কাছ থেকে নগদ ৩৮ লাখ ১৮ হাজার টাকাও পাওয়া গেছে। এ টাকা মানি এক্সচেঞ্জের মালিক শহীদের কাছে জমা দিতে এসেছিলেন মিরাজ। তাকে হাতেনাতে ধরা হয়।

এভাবে শহীদ হুন্ডির কারবার চালিয়ে আসছিলেন বলে এসএসআই কর্মকর্তারা জানতে পারেন। মালয়েশিয়াতে বসবাস করা গোপাল এসব টাকার হোতা। মন্টু নামে এক ব্যক্তি মতিঝিল ও পল্টনে সব মানি এক্সচেঞ্জে বিদেশি মুদ্রা সরবরাহ করার একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলেছেন। মন্টুর চক্রের সদস্য ওমর ফারুক নিহন মানি এক্সচেঞ্জে অর্থ সরবরাহ দিতে এসে ডলারসহ আটক হন।

এদিকে গতকাল সকালে গুলশান-১-এর নাভানা টাওয়ারে সাব মানি এক্সচেঞ্জ ও লর্ডস মানি এক্সচেঞ্জ এবং গুলশান-২-এর ল্যান্ডমার্ক টাওয়ারে মেট্রো মানি এক্সচেঞ্জে অভিযান চালায় এনএসআই ও বিএফআইইউ। লর্ডস মানি এক্সচেঞ্জে নির্ধারিত মূল্যের বেশি দামে ডলার কেনা-বেচা এবং নিয়ম বহির্ভূতভাবে না মেনে ডলার বিক্রির অনিয়ম পাওয়া যায়। পরে মালিকদের সতর্ক করা হয়। অভিযানে নাভানা টাওয়ারের পেছনে শিহাব, মিরাজ, লিটন, তুষার, জিল্লুর, মিন্টু ও রাজিব নামে কয়েকজন ব্যক্তির ব্যাগে করে বিদেশি মুদ্রা ক্রয়-বিক্রয়ের খবর পাওয়া যায়। এরপর মেট্রো মানি এক্সচেঞ্জে অভিযান চালিয়ে ১৫-১৬ লাখ ছেড়া টাকা, অতিরিক্ত দামে ডলার বিক্রির অনিয়ম পায় এনএসআই ও বিএফআইইউ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর