মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
মন্তব্য এক ডেপুটি অ্যাটর্নি জেনারেলের

বিচারিক হয়রানির শিকার হচ্ছেন ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস বিচারিক হয়রানির শিকার হচ্ছেন বলে মনে করেন সরকারের একজন ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি)। শ্রম আদালতে চলমান বিচারিক প্রক্রিয়া স্থগিত করার দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিভিন্ন দেশের ১৬০ জন ব্যক্তির দেওয়া খোলা চিঠিও সঠিক বলে মনে করেন এমরান আহম্মদ ভূঁইয়া নামের ওই আইন কর্মকর্তা। গতকাল সুপ্রিম কোর্ট এলাকায় সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি। অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের তথ্য অনুযায়ী, উচ্চ আদালতে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য বর্তমানে ৬১ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিযুক্ত রয়েছেন। ডিএজি এমরান আহমেদ বলেন, ড. ইউনূসের পক্ষে ১৬০ জন বিদেশি ব্যক্তি বিবৃতি দিয়েছেন। বিবৃতিদাতাদের মধ্যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনও রয়েছেন। ওই বিবৃতির বিরুদ্ধে অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে পাল্টা বিবৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমাকে বিবৃতিতে স্বাক্ষর করতে বলা হয়েছে। কিন্তু আমি ড. ইউনূসের বিপক্ষে বিবৃতিতে স্বাক্ষর করব না।

তিনি বলেন, ১৬০ জন বিশিষ্ট ব্যক্তি ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে যে বিবৃতি দিয়েছেন, আমি তাদের সঙ্গে একমত। আমি মনে করি ড. ইউনূস একজন সম্মানী ব্যক্তি। ওনার সম্মানহানি করা হচ্ছে এবং এটি বিচারিক হয়রানি।

এদিকে বিবৃতিতে স্বাক্ষর করতে অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে কোনো নির্দেশনা দেওয়া হয়েছে কি না এ বিষয়ে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন মোবাইল ফোনে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ড. ইউনূসের বিপক্ষে বিবৃতিতে সই করতে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে কোনো ধরনের নির্দেশনা দেওয়া হয়নি। ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘন ও দুর্নীতির মামলা নিয়ে উদ্বেগ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি (বিবৃতি) পাঠিয়েছেন বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় দেড় শতাধিক ব্যক্তি। তাদের মধ্যে শতাধিক নোবেলজয়ী রয়েছেন। যুক্তরাষ্ট্রের শিকাগোভিত্তিক জনসংযোগ প্রতিষ্ঠান সিজিয়ন পিআর নিউজওয়্যার তাদের ওয়েবসাইটে ২৮ আগস্ট এই চিঠি প্রকাশ করে। ‘ড. মুহাম্মদ ইউনূসের বিচার প্রক্রিয়া স্থগিতের দাবিতে বিভিন্ন দেশের বিশিষ্ট নাগরিক কর্তৃক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে প্রেরিত খোলা চিঠির প্রতিবাদে সুপ্রিম কোর্টের আইনজীবীদের বিবৃতি’ লেখা কাগজে আইনজীবীদের স্বাক্ষর সংগ্রহ করা হচ্ছে। এতে আইনজীবীদের ‘নাম’ ও ‘স্বাক্ষর’-ঘর রয়েছে।

সর্বশেষ খবর