মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
তাঁতী সমিতির সংবাদ সম্মেলন

তাঁত শিল্পের উন্নয়নেবড় বাধা তিন ব্যক্তির সিন্ডিকেট

নিজস্ব প্রতিবেদক

দেশের তাঁত শিল্পের উন্নয়নে তিন ব্যক্তির সিন্ডিকেটকে বড় বাধা হিসেবে উল্লেখ করে তৃণমূল তাঁতী সমিতির নেতারা এ থেকে রক্ষার জন্য প্রধানমন্ত্রীসহ সরকারের প্রতি আবেদন জানিয়েছেন। তারা বলেছেন,  সিন্ডিকেটই এখন তাঁত শিল্প রক্ষায় বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। এই তিন ব্যক্তির সিন্ডিকেটই কৃত্রিম সংকট সৃষ্টি করে কৌশলে পলিয়েস্টার সুতা আমদানি বন্ধ করে দেওয়ায় সারা দেশে দেশি তাঁতশিল্প আজ ধ্বংসের পথে। বন্ধ হয়ে গেছে ৬০ ভাগের বেশি তাঁত। গতকাল জাতীয় প্রেস ক্লাবে দেশের ভুক্তভোগী তাঁতী সমাজের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে নেতারা এ আবেদন জানান। 
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন- নরসিংদীর পুটিয়া ইউনিয়ন ৩ নম্বর ওয়ার্ড তাঁতী সমিতির সম্পাদক মো. ফজলুল হক। এতে বক্তব্য রাখেন- বাংলাদেশ জাতীয় তাঁতী সমিতির সাবেক সভাপতি বাবুল ভুইয়া, কেবিপি মাধ্যমিক সমিতির সাবেক সভাপতি মো. মঞ্জুর হোসেন ঈসা প্রমুখ।
 তাঁতী লীগের নেতা মো. ছামিরউদ্দিন, নরসিংদীর ডাংগা ইউনিয়ন ৩ নম্বর ওয়ার্ড তাঁতী সমিতির সভাপতি আবু সাঈদ, করিমপুর ইউনিয়ন সমিতির সম্পাদক আমানউল্লাহ, পাবনা সমিতির আবদুর রশিদ, টাঙ্গাইলের বল্লা সমিতির বিল্লাল হোসেন, হুগড়া সমিতির রুবেল মিয়া, আমদিয়া সমিতির সভাপতি কেরামত আলী, সিরাজগঞ্জ খুকনী ইউনিয়ন সমিতির সম্পাদক নূরুল আমিন, টাঙ্গাইলের কোকডহুরা সমিতির সভাপতি মো. শাহ আলম প্রমুখ।

সম্মেলনে লিখিত বক্তব্যে ফজলুল হক বলেন, শক্তিশালী সিন্ডিকেটের সদস্যরা কৌশলে সাধারণ তাঁতীদের জন্য সুতা আমদানি বন্ধ রেখে কৃত্রিম সংকট সৃষ্টি করে নিজেরা এলসির মাধ্যমে ব্যবসা করে শত শত কোটি টাকা কামিয়ে নিচ্ছেন। সিরাজগঞ্জ, পাবনা, নরসিংদী, নারায়ণগঞ্জসহ সারা দেশের বিভিন্ন এলাকার তাঁতী সমিতির নেতারা বস্ত্র ও পাটমন্ত্রী, তাঁত বোর্ডের চেয়ারম্যানসহ বিভিন্ন স্থানে কয়েক দফা লিখিত অভিযোগ করেও কোনো সুরাহা পাননি। এ জন্য এখন তারা সর্বশেষ আশ্রয়স্থল হিসেবে বিষয়টির সুরাহার জন্য দেশের প্রধানমন্ত্রীসহ সরকারের যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছেন। 
সংবাদ সম্মেলনে বলা হয়, টানা চার বছর ধরে কোনো রকমের নির্বাচন ছাড়াই অবৈধভাবে নিয়োগকৃত জাতীয় তাঁতী সমিতির সভাপতি মনোয়ার হোসেন, ৮-৯ বছর ধরে একই পদে থাকা তাঁত বোর্ডের জিএম কামনাশীষ দাশের নেতৃত্বে এ সিন্ডিকেট পরিচালিত হচ্ছে। এ বিষয়ে তাঁত বোর্ডের চেয়ারম্যানের কাছে কয়েক শ তাঁতী সমিতির নেতা সশরীরে গিয়ে অভিযোগ করেও কোনো লাভ হয়নি।

সর্বশেষ খবর