মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঢাবিতে ব্যতিক্রমী সেমিনার অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

অপরাধ তদন্তে ডাক্তারি পরীক্ষা এবং নথিপত্রের ভূমিকা অনুধাবনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাধবিজ্ঞান বিভাগে ব্যতিক্রমী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল ঢাবির সামাজিকবিজ্ঞান অনুষদের অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘ইমপর্টেন্স ইন মেডিকেল এক্সামিনেশন অ্যান্ড ডকুমেন্টেশন ইন ক্রিমিনাল ইনভেস্টিগেশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। বিভাগের চেয়ারপারসন শাহারিয়া আফরিনের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, ভারতের মুম্বাইয়ের টাটা ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সেসের ইমেরিটাস এবং ভিজিটিং ফ্যাকাল্টি, অ্যাসোসিয়েশন অব হসপিটালস, ইন্ডিয়ার ইমেরিটাস ডক্টর পি এম ভুজং ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগের ডিআইজি এ কে এম নাহিদুল ইসলাম।

মূল বক্তব্যে অপরাধ অনুসন্ধানে মেডিকেল পরীক্ষা এবং ডকুমেন্টেশনের গুরুত্ব ব্যাখ্যা করে ড. পি এম ভুজং বলেন, বাস্তব প্রমাণের অভাবে অসংখ্য বিচারাধীন মামলার ন্যায়পূর্ণ নিষ্পত্তি সম্ভব হয় না। সুস্পষ্ট ও বাস্তবিক অনুসন্ধানের জন্য পুলিশ, তদন্ত কর্মকর্তা, ফরেনসিক বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট সবার দায়িত্ব-কর্তব্য সচেতনভাবে পালন করা উচিত।

ডিআইজি কে এম নাহিদুল ইসলাম বলেন, অপরাধ তদন্তে বাংলাদেশে ব্যবহৃত ফরেনসিক পরীক্ষা, কার্যপদ্ধতি ও প্রযুক্তিগত যন্ত্রপাতির ক্রমাগত উন্নীতকরণ প্রয়োজন এবং এ বিষয়ে আমরা কাজ করছি। বাংলাদেশে অপরাধ অনুসন্ধানের ক্রমবর্ধমান অগ্রগতি সত্ত্বেও এখনো নানা সীমাবদ্ধতা ও বাধা রয়েছে। সেগুলোর উত্তরণেও সংশ্লিষ্টরা সচেতনতার সঙ্গেই কাজ করছে বলে জানান তিনি।

অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, আজকের শিক্ষার্থীরাই আগামীতে অপরাধবিজ্ঞানের নানা অঙ্গনে বিচরণ করবে। তাই শিক্ষার্থীদের অপরাধবিজ্ঞানের এমন অতীব গুরুত্বপূর্ণ একটি শাখা, ফরেনসিক ও মেডিকেল পরীক্ষা সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান থাকা জরুরি। তবেই ভবিষ্যতে তারা এসব অঙ্গনে দৃঢ়তার সঙ্গে নেতৃত্ব দিতে সক্ষম হবে।

সর্বশেষ খবর