বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

খালেদার খনি দুর্নীতি মামলায় অভিযোগ গঠন শুনানি ৩ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য ৩ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত। গতকাল কেরানীগঞ্জ কারাগারে নবনির্মিত ভবনে স্থাপিত অস্থায়ী এজলাসে ঢাকার বিশেষ জজ আদালত-২-এর বিচারক আকতারুজ্জামান এ দিন ধার্য করেন। এ দিন মামলাটির অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়া অসুস্থ থাকায় আদালতে হাজির হতে পারেননি। তাঁর পক্ষে এ দিন সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ হাজিরা দেন। একই সঙ্গে চার্জশুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন তিনি। কারণ হিসেবে উল্লেখ করেন, খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার পারিবারিক কাজে অস্ট্রেলিয়া গেছেন। খালেদা জিয়ার পক্ষে তিনিই অব্যাহতি চেয়ে শুনানি করবেন।

আসামি মাইনুল আহসানের পক্ষে তাঁর আইনজীবী আকরাম উদ্দিন শ্যামল অব্যাহতির বিষয়ে শুনানি শেষ করেন। বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় ১৩ আসামির মধ্যে মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর নেতা মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর হয়েছে। এ ছাড়া আসামি ব্যারিস্টার আমিনুল হক, সাবেক কৃষিমন্ত্রী এম কে আনোয়ার, সাবেক জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন এবং সাবেক তথ্যমন্ত্রী এম শামসুল ইসলাম মারা গেছেন। ফলে বর্তমানে এ মামলার আসামি সাতজন।

তারা হলেন- খালেদা জিয়া, সাবেক বাণিজ্যমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরী, সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ড. খন্দকার মোশারফ হোসেন, মো. সিরাজুল ইসলাম চৌধুরী, হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, সাবেক জ্বালানি ও খনিজসম্পদ সচিব নজরুল ইসলাম ও পেট্রো বাংলার সাবেক পরিচালক মুঈনুল আহসান।

সর্বশেষ খবর