বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

সন্ত্রাসী নজরদারির তালিকা থেকে মুসলিমদের নাম সরিয়ে ফেলার দাবি

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

‘সন্ত্রাসী নজরদারির তালিকা’কে অসাংবিধানিক ঘোষণার পাশাপাশি অবিলম্বে সেই তালিকা থেকে মুসলিম আমেরিকানদের নাম সরিয়ে ফেলার দাবিতে বস্টনে অবস্থিত ফেডারেল কোর্টে যৌথভাবে মামলা করেছে মুসলিম আমেরিকানদের ১২টি সংগঠন। গতকাল প্রাপ্ত সংবাদে জানা গেছে, ‘দ্য ফেডারেল টেররিস্ট স্ক্রিনিং ড্যাটাবেজ’-এ সন্নিবেশিত তালিকার মাধ্যমে মূলত মুসলিম আমেরিকানদের টার্গেট করা হয়েছে এবং অন্য ধর্মীয় বিশ্বাসীদের কাছে হেয়-প্রতিপন্ন করা হয়েছে, যা যুক্তরাষ্ট্রের সংবিধানের পরিপন্থী।

‘কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্সের (কেয়ার) স্টাফ অ্যাটর্নি অ্যামি ডাউকোর এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, ওই তালিকার পর ২২ বছর অতিবাহিত হলো। কিন্তু তার মাধ্যমে আমেরিকার নিরাপত্তা সুসংহত হয়েছে বলে যুক্তিগ্রাহ্য কোনো তথ্য নেই।

উল্লেখ্য, গতকাল দায়ের করা এ মামলার আইনগত সহায়তায় রয়েছে কেয়ারের ন্যাশনাল কমিটি। মুসলিম আমেরিকানদের অধিকার ও মর্যাদা নিয়ে কর্মরত ‘কেয়ার’ কর্তৃক সাবমিট করা এ মামলায় ২৯টি ফেডারেল এজেন্সিকে অভিযুক্ত করা হয়েছে। বলা হয়েছে, নিরাপত্তার অজুহাতে নাগরিকত্ব গ্রহণকারী আমেরিকান ছাড়াও গ্রিনকার্ডধারী ও এসাইলিরা প্রতিনিয়ত চলতি পথে হয়রানির শিকার হচ্ছেন। অথচ এসব মুসলিম আমেরিকানরা কঠোর শ্রম দিচ্ছেন, বছর শেষে ট্যাক্স দেন, উচ্চশিক্ষা গ্রহণ করেছেন আমেরিকার আলো-বাতাসে এবং যুক্তরাষ্ট্রের উন্নয়ন-সমৃদ্ধিতে মেধার বিনিয়োগ ঘটাচ্ছেন। কেউ কখনো কোনো সন্ত্রাসে লিপ্ত ছিলেন বলে আদালতে অভিযুক্ত হননি।

সর্বশেষ খবর