রবিবার, ৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ভারতে ইলিশ রপ্তানিতে সময় বাড়ানোর দাবি

বেনাপোল প্রতিনিধি

নির্দিষ্ট সময়ের মধ্যে পাঠানো সম্ভব নয় উল্লেখ করে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানিতে সময় বাড়ানোর দাবি জানিয়েছেন আমদানি ও রপ্তানিকারকরা। তারা জানান, আগামী ৩০ অক্টোবরের মধ্যে বাংলাদেশের বিভিন্ন বন্দর দিয়ে ভারতে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছিল সরকার। এর মধ্যে ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ আহরণ, পরিবহন ও বিক্রি নিষেধাজ্ঞা রয়েছে। ফলে আগামী ১১ অক্টোবরের মধ্যে রপ্তানি শেষ করা নিয়ে শঙ্কায় পড়েছেন ব্যবসায়ীরা। এ জন্য সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছেন উভয় দেশের আমদানি-রপ্তানিকারকরা। এমনকি ভারতীয় আমদানিকারকরা সময় বাড়ানোর দাবি নিয়ে ইতোমধ্যে কলকাতায় বাংলাদেশ দূতাবাসে চিঠি পাঠিয়েছেন বলে জানা গেছে। গত বছরও অনুমতির সব ইলিশ রপ্তানি করতে পারেননি তারা।

 ইলিশ রপ্তানিকারক বেনাপোলের সততা ফিশের মালিক খোকন জানান, ইলিশ প্রজননের জন্য ২২ দিন ইলিশ ধরা, কেনা-বেচায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এ বছর ইলিশ রপ্তানির সময় বাড়ানো না হলে অনুমোদিত ইলিশ নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পূর্ণ রপ্তানি করা কঠিন হয়ে যাবে। বেনাপোল মৎস্য অফিসের ফিশারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহবুবুর রহমান বলেন, সরকারের বিশেষ অনুমতিতে ইলিশ রপ্তানি শুরু হলেও অনেক প্রতিষ্ঠান এখনো তা করতে পারেনি।

৩০ অক্টোবর পর্যন্ত শেষ সময় থাকলেও ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ আহরণ, পরিবহন ও বিক্রিতে সরকারি নিষেধাজ্ঞা থাকায় ১১ অক্টোবরের পর আর কোনো ইলিশ ভারতে রপ্তানি হবে না।

 

সর্বশেষ খবর