বুধবার, ১১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
আঁচল ফাউন্ডেশনের জরিপ

শিক্ষার্থীরা আত্মহত্যা বেশি করছে অভিমানে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে অভিমানের কারণে শিক্ষার্থীরা সবচেয়ে বেশি আত্মহত্যা করছেন। চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে মোট ৪০৫ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। আত্মহত্যাকারীদের মধ্যে মেয়ে শিক্ষার্থীর সংখ্যা বেশি (২৪১ জন) আর ছেলে শিক্ষার্থীর সংখ্যা ১৬৪ জন। নারী শিক্ষার্থীদের মধ্যে ১৩ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীরা সবচেয়ে বেশি আত্মহত্যা করেছেন। এদের সংখ্যা ১৭৪ জন। স্বেচ্ছাসেবী সংগঠন আঁচল ফাউন্ডেশনের সাম্প্রতিক এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। গতকাল এই জরিপের তথ্য সংগঠনটি প্রকাশ করে।

জরিপে বলা হয়, আত্মহত্যাকারীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক স্কুলগামী শিক্ষার্থী (১৮৩ জন)। এরপর ১১০ জন শিক্ষার্থী কলেজপড়ুয়া। ৭৮ জন বিশ্ববিদ্যালয়পড়ুয়া এবং মাদরাসাগামী শিক্ষার্থীর সংখ্যা ৩৪ জন। শিক্ষার্থীদের মধ্যে ১৩ থেকে ১৯ বছর বয়সীরা সবচেয়ে বেশি (২৬৯ জন) আত্মহত্যা করেছেন।

এরপর ২০ থেকে ২৫ বছর বয়সীরা (৯৩ জন) আত্মহত্যা করেছেন। এ ছাড়া ১ থেকে ১২ বছর বয়সের মধ্যে শিক্ষার্থীদের আত্মহত্যার ঘটনা ঘটেছে ৩২টি। আর ২৬ থেকে ৩০ বছরের ওপরের শিক্ষার্থীদের মধ্যে ১১ জন আত্মহত্যা করেছেন।

জানা যায়, অভিমানের কারণে সবচেয়ে বেশি শিক্ষার্থী ১২৬ জন আত্মহত্যা করেছেন। প্রেমের সম্পর্কের কারণে ৬৫ জন, মানসিক অস্থিরতার কারণে ৪৩ জন, পারিবারিক সমস্যার কারণে ৩২ জন, শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার চাপে ১৮ জন, পরীক্ষায় ফেল করার জন্য ১৩ জন এবং যৌন হয়রানির কারণে আরও ১২ জন শিক্ষার্থী আত্মহত্যা করেন। এর মধ্যে ৩১৪ জন গলায় দড়ি দিয়ে, ৫৭ জন বিষপানে, ছাদ থেকে লাফিয়ে পড়ে নয়জন, পানিতে ঝাঁপিয়ে পড়ে ছয়জন এবং ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে তিনজন আত্মহত্যা করেন।

সর্বশেষ খবর