সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সিইসি হয়তো হাল ছেড়ে দিচ্ছেন : টিআইবি

নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নিজের অবস্থান পাল্টে স্ববিরোধী বক্তব্য দিয়ে বিভ্রান্তি তৈরি করেছেন বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ মন্তব্য করেন। তিনি বলেন, সিইসি একেকবার একেক কথা বলছেন। তিনি হয়তো হাল ছেড়ে দিচ্ছেন। সব দলের অংশগ্রহণ না থাকলেও সুষ্ঠু নির্বাচন সম্ভব বলে গত শনিবার সিইসি যে বক্তব্য দিয়েছেন, তার সমালোচনা করে বিবৃতিতে বলা হয়, দুই দিন আগেই তিনি (সিইসি) একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেছেন, প্রধান রাজনৈতিক বিরোধী দল বিএনপির অংশগ্রহণ ছাড়া নির্বাচন অসম্পূর্ণ থেকে যেতে পারে। প্রধান নির্বাচন কমিশনারের এ অবস্থান পাল্টানো সন্দেহজনক ও বিভ্রান্তিমূলক।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, আসন্ন নির্বাচন অংশগ্রহণ ও অন্তর্ভুক্তিমূলক হওয়া সবচেয়ে বেশি জরুরি। সিইসি নিশ্চয়ই জানেন, শুধু আইনগত বাধ্যবাধকতা নিশ্চিত করে নির্বাচন শেষ করলে তাতে জনগণের প্রত্যাশার প্রতিফলন ঘটবে না।

তাই সিইসির শনিবারের বক্তব্য শুনে আশঙ্কা হচ্ছে যে, তিনি হয়তো হাল ছেড়ে দিচ্ছেন। কোনো অবস্থাতেই এর কোনো ইতিবাচক ব্যাখ্যা দাঁড় করানো সম্ভব নয়।

ড. ইফতেখারুজ্জামান বলেন, সিইসির বক্তব্যে দলীয় পক্ষপাতিত্বের প্রতিফলন হয়েছে। সাংবিধানিক সংস্থার প্রধানের এমন অবস্থান থাকলে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের প্রত্যাশা কতটা পূরণ হবে, সেটা নিয়ে আশঙ্কা তৈরি হয়। জনগণের ভোটের পাশাপাশি সেই ভোটে সবার অংশগ্রহণের উপযোগী পরিবেশ সৃষ্টির জন্য সমান প্রতিযোগিতার ক্ষেত্র নিশ্চিত করাও অপরিহার্য।

ইফতেখারুজ্জামান আরও বলেন, নির্বাচন কমিশনের সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা ও পরামর্শ করার দিকে এগোনো উচিত। অংশগ্রহণমূলক, সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের সাংবিধানিক দায়িত্ব পালনে কমিশনের কাছে আরও বেশি উদ্যোগ মানুষ প্রত্যাশা করে।

 

সর্বশেষ খবর