মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

জয়িতা টাওয়ার উদ্বোধন আজ

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রাজধানীর ধানমন্ডিতে নবনির্মিত ‘জয়িতা টাওয়ার’ উদ্বোধন করবেন। সকাল ১০টায় তিনি জয়িতা টাওয়ারের উদ্বোধনী ফলক উন্মোচন, টাওয়ারে স্থাপিত জামদানি গ্যালারি ও জয়িতা মার্কেট প্লেস উদ্বোধন করবেন। একই দিন আজ গণভবন কমপ্লেক্সে জয়িতা টাওয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। অনুষ্ঠানে তিনি ‘নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন। এতে উপস্থিত থাকবেন দেশের ১০ হাজার নারী উদ্যোক্তা। গতকাল মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এমনটি জানানো হয়। এ অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। বক্তব্য রাখবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফজ্জল হোসেন মিয়া, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি এবং জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান।

দেশের নারী উদ্যেক্তাদের জয়িতা ব্র্যান্ডের আওতায় নানারকম ব্যবসায়িক উদ্যোগে সম্পৃক্ত করার মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিতে আধুনিক ভৌত অবকাঠামোর সুবিধাসহ জয়িতা টাওয়ার নির্মাণ করা হয়েছে। এ টাওয়ারে ইউনিভার্সেল এক্সেসিবিলিটিসহ দেশের নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও প্রক্রিয়াজাত বিভিন্ন পণ্য, সাপ্লাই চেন এবং সেবা বিপননের সুবিধা রয়েছে। এ ভবনে নারী উদ্যোক্তাদের জ্ঞান, দক্ষতা, ব্যবসা ব্যবস্থাপনা ও বিকাশ কৌশলভিত্তিক প্রশিক্ষণের জন্য ভৌত অবকাঠামোগত সুবিধা থাকছে। এ ভবনেই থাকবে জয়িতা ফাউন্ডেশনের সদর দফতর। জয়িতা আইকনিক টাওয়ারে আছে শিশু দিবাযত্ন কেন্দ্র, ডিজাইন সেন্টার, বিউটি পার্লার, নারীদের জিমনেসিয়াম, মহিলা ও শিশুদের জন্য সুইমিং পুল, মাল্টিপারপাস হল, সেমিনার হল, ব্যাংক, ফুডকোর্ট ও ক্যাফে। এতে আরও আছে ই-জয়িতা অনলাইন মার্কেট প্লেস।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ১ ডিসেম্বরে ধানমন্ডির ২৭ নম্বর (পুরাতন) রোডে এক বিঘা জমির ওপর ১৬৮ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ১২ তলা বিশিষ্ট জয়িতা টাওয়ার নির্মাণের ভিত্তিপ্রস্তর করেন। এর আগে তিনি ২০১১ সালের ১৬ নভেম্বর জয়িতা ফাউন্ডেশন কার্যক্রমের উদ্বোধন করেন। এর আওতায় দেশের বিভাগ, জেলা ও উপজেলায় জয়িতার কার্যক্রম চালুর মধ্য দিয়ে দেশব্যাপী একটি নারীবান্ধব আলাদা বিপণন নেটওয়ার্ক গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর