বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

চার কোটি মানুষের ক্রয়ক্ষমতা ইউরোপের মতো : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশে যে ১৭ কোটি মানুষ আছে, তাদের মধ্যে ৪ কোটি মানুষের ক্রয়ক্ষমতা ইউরোপের মানুষের সমান। এই ৪ কোটি মানুষ কিন্তু দাম দিয়ে ভালো জিনিসপত্র কিনতে পারেন। দেশেই যেহেতু ‘ইউরোপের মানুষের মতো’ বিপুল সংখ্যক নাগরিকের ক্রয়ক্ষমতা তৈরি হয়েছে, সেহেতু তাদের জন্য ইউরোপীয় মানের আসবাবপত্র বানাতে ব্যবসায়ীদের আহ্বান জানান তিনি। গতকাল রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় ‘১৮তম জাতীয় ফার্নিচার মেলা ২০২৩’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশের ১৮তম জাতীয় ফার্নিচার মেলার এ আয়োজন চলবে ২১ অক্টোবর পর্যন্ত। মেলায় ৩০টি প্রতিষ্ঠানের মোট ১৮৫টি স্টল রয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনা টিকিটে মেলা পরিদর্শন করতে পারবেন ক্রেতারা। টিপু মুনশি ফার্নিচার ব্যবসায়ীদের বন্ড সুবিধার সুসংবাদ দিয়ে বলেন, যে পরিমাণ ফার্নিচার রপ্তানি হবে, সেগুলো তৈরি করতে যেসব কাঁচামাল আমদানি করা হবে, তার ওপর বন্ডের বা কর ছাড় সুবিধা দেওয়ার কথা চিন্তা করছে সরকার।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যানের সঙ্গে আমার কথা হয়েছে, এ বিষয়ে পদ্ধতি বের করা হবে। যাতে রপ্তানির পরিমাণটা বাড়ে। এ সময় তিনি ব্যবসায়ীদের প্রতি সমাজের মধ্যবিত্তের শ্রেণির কথাও স্মরণ রাখার আহ্বান জানান।

বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির চেয়ারম্যান সেলিম এইচ রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন রপ্তানি উন্নয়ন ব্যুরো বাংলাদেশের (ইপিবি) ভাইস চেয়ারম্যান ও সিইও এ এইচ এম আহসান, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। বক্তব্য রাখেন বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফইএ) সভাপতি ড. কে এম আকতারুজ্জামান, বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির মহাসচিব ইলিয়াস সরকার, সাংগঠনিক সম্পাদক এ করিম মজুমদার, বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির ভাইস চেয়ারম্যান ও মেলা কমিটির আহ্বায়ক শেখ আবদুল আউয়াল প্রমুখ।

সর্বশেষ খবর