বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

মধ্যপ্রাচ্য যুদ্ধের পরও জ্বালানির দাম সহনীয় রাখতে চেষ্টা করছি

-------- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মধ্যপ্রাচ্যে যুদ্ধ বা সংঘাত হলে সবচেয়ে বড় সমস্যা হয় বাংলাদেশের জ্বালানি খাতে। এর প্রভাব পড়ে এবং দামে একটা বড় পরিবর্তন দেখা যায়। তবে জ্বালানির দাম সহনীয় পর্যায়ে রাখতে চেষ্টা করছি। তিনি আরও বলেন, আসছে জাতীয় সংসদ নির্বাচনের পর স্বয়ংক্রিয়ভাবে জ্বালানি তেলের দাম সমন্বয় করা হবে। গতকাল রাজধানীর বিদ্যুৎ ভবনে ‘স্মার্ট গ্রিড রোডম্যাপ বাংলাদেশ ফেজ-২’ শীর্ষক সমীক্ষা বাস্তবায়নের অংশ হিসেবে স্মার্ট গ্রিড এক্সপিরিয়েন্স ডে’র উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমরা জ্বালানির দাম সহনীয় পর্যায়ে রাখতে চেষ্টা করছি। আমার মনে হয় না যে, ভবিষ্যতে কোনো সমস্যা হবে। আমরা পর্যবেক্ষণ করছি। আমাদের তেল, গ্যাসের বড় একটি অংশ আসে মধ্যপ্রাচ্য থেকে; এই বিষয়গুলো এখনো আমাদের পর্যবেক্ষণে আছে। এখনো আমরা বলতে পারি না যে খুব বেশি খারাপের দিকে গিয়েছি। এটা নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে স্মার্ট গ্রিড কীভাবে ইমপ্লিমেন্ট করা যায়, কোন কোন জায়গায় আমাদের সমস্যা হচ্ছে এ জন্য তথ্য বিশ্লেষণ করছি। আমরা চাচ্ছি ভবিষ্যতে এক মিনিটের জন্যও যেন বিদ্যুৎ না যায়। সেই জায়গাগুলোতে মন্ত্রণালয় কাজ করছে।

স্বয়ংক্রিয়ভাবে জ্বালানি তেলের দাম সমন্বয়ের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়ে দিয়েছি। সেখান থেকে সিদ্ধান্ত এলে কার্যকর হবে, হয়তো নির্বাচনের পরে হতে পারে। এ ছাড়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সঞ্চালন লাইনের কাজ চলছে। ২০২৪ সালের সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে এর থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হতে পারে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম গাউস মহিউদ্দিন এবং ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান প্রমুখ।

সর্বশেষ খবর