বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

দুর্গাপূজায় পুলিশকে সতর্ক থাকার নির্দেশ আইজিপির

নিজস্ব প্রতিবেদক

ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে যাতে দুর্গাপূজা পালন করা যায় সেজন্য পুলিশ সদস্যদের সতর্ক থাকতে হবে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। তিনি বলেন, কেউ যেন গুজব সৃষ্টি করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে সে ক্ষেত্রে সজাগ থাকতে হবে। মাঠপর্যায়ের সব সংস্থার সঙ্গে সুসম্পর্ক ও সমন্বয় বজায় রেখে পুলিশ কর্মকর্তাদের দায়িত্ব পালন করতে হবে। গতকাল রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে পুলিশ অডিটরিয়ামে দিনব্যাপী পুলিশ হেডকোয়ার্টার্স ত্রৈমাসিক কনফারেন্সে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আইজিপি বলেন, পেশাদারিত্ব বজায় রেখে সজাগ ও সতর্কতার সঙ্গে পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করতে হবে। আইনি দায়িত্ব যথাযথ ও আইনানুগভাবে পালন করতে হবে। তিনি সতর্কতার সঙ্গে মামলা তদন্ত করার জন্যও নির্দেশনা প্রদান করেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ পুলিশ দেশের আইনশৃঙ্খলা স্থিতিশীল রাখতে কাজ করছে। পুলিশ দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করছে। মাঠপর্যায়ের পুলিশ সদস্যদের মাধ্যমেই দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হচ্ছে।

থানাকে পুলিশের প্রধান ভরসাস্থল হিসেবে গড়ে তোলার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে পুলিশপ্রধান বলেন, থানাকে পুলিশের সেবা প্রদানের প্রধান প্রতিষ্ঠানে পরিণত করার জন্য কাজ করতে হবে। থানায় আসা মানুষ যেন থানা থেকে তাদের প্রত্যাশিত সেবা পেতে পারে সেজন্য পুলিশ সদস্যদের আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

 দায়িত্ব পালনকালে কোনো পুলিশ সদস্যের চিকিৎসা সুবিধার প্রয়োজন হলে তার দেশে অথবা দেশের  বাইরে সর্বোচ্চ চিকিৎসার ব্যবস্থা করা হবে।

অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম এপ্রিল-জুন ২০২৩ ও জুলাই- সেপ্টেম্বর ২০২৩ কোয়ার্টারের সার্বিক অপরাধ পরিস্থিতি (ডাকাতি, খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন ইত্যাদি সংক্রান্ত মামলার তথ্য-উপাত্ত) কনফারেন্সে উপস্থাপন করেন। কনফারেন্সে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান, স্পেশাল ব্র্যাঞ্চের অতিরিক্তি আইজিপি মো. মনিরুল ইসলাম বক্তব্য রাখেন। কনফারেন্সে অতিরিক্ত আইজিপি, ঢাকার পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপার অংশগ্রহণ করেন।

সর্বশেষ খবর