শিরোনাম
রবিবার, ২২ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

শারদীয় সন্ধ্যায় চার নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

ছুটির দিনে রাজধানীর সাংস্কৃতিক অঙ্গন ছিল নাটকের আলোয় আলোকিত। গতকাল শারদীয় সন্ধ্যায় একযোগে রাজধানীর চার মিলনায়তনে চারটি নাটকের মঞ্চায়ন হয়। এর মধ্যে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এথিক নাট্যদলের ‘নেতা যে রাতে নিহত হলেন’, পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজিত ‘নীলাখ্যান’, স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় মেঠোপথ থিয়েটারের নাটক ‘পুতুলটিকে দেখে রাখুন এবং বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয় নাট্যকেন্দ্র প্রযোজিত নাটক ‘পূণ্যাহ’। দ্রোহ ও প্রেমের কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে ‘নীলাখ্যান’ রচনা করেছেন আনন জামান। নির্দেশনায় ছিলেন ইউসুফ হাসান অর্ক। এটি ছিল নাটকটির ৭৫তম মঞ্চায়ন। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন পলি বিশ্বাস, কোনাল আলী সাথী, শাহিনুর প্রীতি, কানিজ ফাতেমা লিসা, সুরেলা নাজিম, নূর আক্তার মায়া, পারভীন সরকার ময়না, রিপন রনি, সম্রাট, মো. সবুজ হোসেন, শিবলী সরকার, তারক দাস, মো. আহাদ, রাসেল আহমেদ, ইকবাল চৌধুরী, স্বপ্নিল, রাকিব হাসান প্রমুখ।

প্রকাশনা উৎসব : কৃষি উন্নয়নে গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজকে নিয়ে দেশবরেণ্য ৬০ জন লেখক, গবেষক, চিন্তাবিদ ও পরিজনের লেখায় ‘মাটির মানুষ শাইখ সিরাজ’ নামের একটি বই প্রকাশ হয়েছে। চন্দ্রাবতী একাডেমি প্রকাশিত এই বইটি সম্পাদনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলাম।

গত বৃহস্পতিবার বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়। বইটির নানা বিষয়ে আলোচনা করেন বইটির সম্পাদক ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলাম, লেখিকা আনোয়ারা সৈয়দ হক, মিডিয়া ব্যক্তিত্ব ও শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগর, সংগীতশিল্পী মো. খুরশীদ আলম প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর